সেনাদের জলের প্রয়োজনে ১০ হাজার বছরের পুরনো লেকের খোঁজ

লাদাখ সীমান্ত থেকে এখনই সেনা সরাতে রাজি নয় ভারত। কিন্তু শীত আসছে। এই পরিস্থিতিতে ওই অঞ্চলে ভারতীয় সেনার থাকার জন্য অনুকূল পরিবেশের সন্ধান করা হচ্ছে। আর তার জন্য প্রধান যেটা প্রয়োজন তা হল পানীয় জল। সেটার সন্ধানে ১০ হাজার বছরের পুরনো একটি লেক খুঁজছেন বিশেষজ্ঞরা। লেকটা রয়েছে জানেন তাঁরা। খোঁজ চলছে দেশের সবচেয়ে বিপদসঙ্কুল ও উচ্চতম সীমান্ত দৌলত বেগ ওল্ডিতে।

তবে আশার আলো দেখাচ্ছেন প্রখ্যাত ভূতত্ববিদ ডঃ রীতেশ আর্য। তাঁর মতে, ১৭ হাজার ফুট উঁচুতে মিলতে পারে ১০ হাজার বছরের পুরনো লেক। ওই অঞ্চলে খনন চলছে। রীতেশ আর্যকে সঙ্গে নিয়েই কাজ করছে ভারতীয় সেনা। পানীয় জলের উৎস খুঁজে বের করাই এখন ভারতীয় সেনার সামনে মুখ্য চ্যালেঞ্জ।
লাদাখ সীমান্তে উত্তেজনার প্রেক্ষিতে সর্বোচ্চ সীমায় ঘাঁটি তৈরি করার অনুকূল পরিবেশ খুঁজছে ভারতীয় সেনা। এই এলাকায় ১০ হাজার বছর আগেকার একটি লেক রয়েছে। লেকটির নাম পালেও লেক। এই পানীয় জলের উৎস পাওয়া গেলে সেনার মনোবল অনেকটাই বৃদ্ধি পাবে বলে মত বিশেষজ্ঞদের।
১৭ হাজার ফুট উচ্চতায় ওই লেকই দেবে পানীয় জলের সন্ধান। এর আগে সিয়াচেন হিমবাহ ও বাটালিকের উচ্চতায় সেনার সঙ্গে কাজ করেছেন ডঃ রীতেশ আর্য। ইতিমধ্যেই দৌলত বেগ ওল্ডি পর্যবেক্ষণ করেছেন তিনি। ২৮ দিন কাটিয়েছেন কারু থেকে টাংগেল এলাকা ঘুরে। কোথাও পানীয় জলের সন্ধান মেলে কিনা, তার খোঁজ চলেছে। বুধবার, ডঃ আর্য জানান, পূর্ব লাদাখের বরাফাবৃত ভূমিতে, যেখানে পাহারায় রয়েছে সেনা, সেখানেও জলের সন্ধান খুঁজে বের করেছেন তিনি। ওই এলাকার হাইড্রো জিওলজিক্যাল পরিবেশ জল থাকার অনুকূল। দৌলত বেগ ওল্ডিতেও পানীয় জলের সন্ধান পাওয়া যাবে বলে আশাবাদী ডঃ আর্য।

আরও পড়ুন- এলএসিতে ভারতীয় সেনার টহলদারি কেউ বন্ধ করতে পারবে না: রাজ্যসভায় রাজনাথ

Previous articleএলএসিতে ভারতীয় সেনার টহলদারি কেউ বন্ধ করতে পারবে না: রাজ্যসভায় রাজনাথ
Next articleজীবিতকালে এড়িয়ে গিয়েছেন, এবার ‘নায়ক’ চারু মজুমদার