করোনার পর ব্রুসেলোসিস, চিনে আক্রান্ত হাজার হাজার মানুষ

একেই বোধহয় বলে মরার ওপর খাঁড়ার ঘা!

করোনায় সংক্রামিত চিন। সংক্রামিত বিশ্ব। তার মধ্যেই ব্রুসেলোসিস নামে ব্যাকটেরিয়া ঘটিত জটিল রোগে আক্রান্ত হলেন উত্তর-পূর্ব চীনের অসংখ্য মানুষ। দ্রুত সংক্রমণ ছড়িয়ে পড়ছে সেখানে‌। হাজার হাজার মানুষ সংক্রামিত হচ্ছেন। যার জেরে রীতিমতো উদ্বিগ্ন প্রশাসন।

আরও পড়ুন : খুলছে আলিপুর-সহ সব চিড়িয়াখানা, শুরু হচ্ছে জঙ্গল সাফারি

ব্রুসেলা (brucella) নামে ব্যাকটেরিয়ার প্রভাবে ছড়ায় ব্রুসেলোসিস। সন্দেহ, চিনের বায়োলজিক্যাল ফার্মাসিউটিক্যাল একটি কোম্পানির দায়িত্বজ্ঞানহীনতার জেরে এই বিপত্তা। ওই সংস্থাটি বর্জ্যের মধ্যে থাকা ব্যাকটেরিয়া মারতে কীটনাশক প্রয়োগ করে। অভিযোগ, মেয়াদ উত্তীর্ণ কীটনাশক ব্যবহারে ব্যাকটিরিয়াগুলো মরেনি। জানা গিয়েছে, ২০১৯ থেকে ২০২০ সাল পর্যন্ত মেয়াদ উত্তীর্ণ কীটনাশক ব্যবহার হয়েছে। যার জেরে কারখানা নিষ্কাশিত বর্জ্যের সঙ্গে তা ছড়িয়ে পড়েছে।ব্যাকটেরিয়াটি বাতাসে ভাসতে পারে। আর সেই কারণেই দ্রুত ছড়িয়ে পড়েছে রোগ। ইতিমধ্যেই অসংখ্য মানুষ ব্রুসেলোসিস নামে ওই রোগে আক্রান্ত। রোগ ছড়ায় স্পর্শের মাধ্যমে। শুধু গানসু প্রদেশেই ৩ হাজার ২৪৫ জন জন ব্রুসেলোসিসে আক্রান্ত হয়েছেন। আরও দেড় হাজার জনের শরীরে ব্যাকটিরিয়ার উপস্থিতি মিলেছে।সবচেয়ে বড় ব্যাপার গৃহপালিত পশু ও মানুষ দু’জনেই এই ব্যাকটেরিয়ার দ্বারা আক্রান্ত হতে পারে। ফলে হু-হু করে সংক্রমণ ছড়াচ্ছে। সংক্রামিত প্রাণীর সংস্পর্শে গেলে, দুধ খেলে এই রোগ ছড়াতে পারে।

ব্রুসেলোসিস রোগের প্রাথমিক উপসর্গ

জ্বর ও মাথা ব্যাথা

তলপেটে যন্ত্রণা

গাঁটে ও মাংসপেশিতে ব্যাথা

অবসাদ

অতিরিক্ত ঘাম

ক্ষিদে কমে যাওয়া

পাশাপাশি এই ব্যাকটেরিয়া মানুষের শরীরের বিভিন্ন অঙ্গের ক্ষতি সাধন করে। সঠিক সময়ে চিকিৎসা না হলে রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে।ব্যাকটেরিয়া ঘটিত রোগটি অ্যান্টিবায়োটিকের সাহায্যে নিয়ন্ত্রণ করা সম্ভব। সেইসঙ্গে প্রয়োজন সংক্রমণ আটকানো। সঠিক সময়ে চিকিত্সা ও সাবধানতা অত্যন্ত জরুরি।

চিনের ইউহান থেকে বিশ্বে করোনা ছড়িয়ে পড়ায়, এমনিতেই সেদেশ নিয়ে তিক্ত অভিজ্ঞতা বিশ্ববাসীর। তারপর চিনে নানা ধরনের রোগ ছড়ানোয় আতঙ্কিত সকলেই। ভয়, করোনার মতো আবার কোন ভাইরাস, ব্যাকটিরিয়া সেখান থেকে বিশ্বে ছড়িয়ে পড়ে।

Previous articleগুগল প্লে স্টোর থেকে অদৃশ্য Paytm পেমেন্ট অ্যাপ, টাকা সুরক্ষিত, দাবি সংস্থার
Next articleসীমান্তে নিরাপত্তা খতিয়ে দেখতে দুদিনের উপত্যকা সফরে সেনাপ্রধান নারাভানে