অত্যাবশ্যক আইনে সংশোধন কি আমজনতার বড় বিপর্যয় ডেকে আনছে?

কৃষক স্বার্থের নামে অত্যাবশ্যক আইনে সংশোধন কি শেষ পর্যন্ত আমজনতার বড় বিপর্যয় ডেকে আনতে চলেছে? রাজনৈতিক পর্যবেক্ষকদের আশঙ্কা, কৃষকদের সামনে রেখে আদতে কর্পোরেট ও মজুতদারদের সুবিধা করে দেবে এই আইন। সংশোধিত আইনে দাম নিয়ন্ত্রণের মূল ক্ষমতা চলে যাবে বড় ব্যবসায়ী ও কর্পোরেটদের হাতে। তাদের ঠিক করে দেওয়া দামেই ফসল বিক্রি করতে বাধ্য থাকবেন কৃষকরা। অন্যদিকে, গুদামে ফসল ইচ্ছেমত মজুত রেখে কৃত্রিম সংকট তৈরি করে দাম বাড়ানো হবে। বাজার আরও আগুন হবে। এখন অত্যাবশ্যক পণ্য হিসাবে নিয়ন্ত্রণ থাকা সত্ত্বেও আলু, পেঁয়াজের অগ্নিমূল্যে লাগাম পরাতে পারছে না সরকার। সংশোধিত আইনে নিয়ন্ত্রণ উঠে যাওয়ার পর আমজনতার যে কী হাল হবে তা সহজেই অনুমেয়।

এদিন বিরোধীশূন্য রাজ্যসভায় পাশ হয়ে গেল অত্যাবশ্যক পণ্য আইনের সংশোধনী বিল। নতুন এই বিল অনুযায়ী, এখন থেকে চাল, ডাল, আলু, পিঁয়াজ, ভোজ্য তেল আর অত্যাবশ্যক পণ্য নয়। যার অর্থ, এরপর ব্যবসায়ীরা ইচ্ছেমত মজুত রাখতে পারবে এই পণ্যগুলিকে। উঠে যাবে এই পণ্যগুলির ওপর সরকারের নিয়ন্ত্রণ।

ঘটনা হল, সংশোধনী এনে আমূল বদলে ফেলা হচ্ছে অত্যাবশ্যক পণ্যের মূল ভাবনাকেই। সাধারণ মানুষের খাদ্য সুরক্ষা নিশ্চিত করার হাতিয়ার ছিল এই আইন। সংশোধিত আইন লাগু হলে চাল, ডাল, আলু, পিঁয়াজ, ভোজ্যতেল আর অত্যাবশ্যক পণ্য থাকবে না। তখন ব্যবসায়ীরা নিজেদের ইচ্ছে ও সুবিধামত মজুত রাখতে পারবে এই সমস্ত অতি প্রয়োজনীয় পণ্য। এরপর নিজেদের ইচ্ছেমত দামেও এগুলি বিক্রি করতে পারবে ব্যবসায়ীরা। এক এলাকা থেকে কিনে অন্য এলাকায় বিক্রিতে কোনওরকম বাধা থাকবে না। এতদিন এই সমস্ত পণ্যগুলির উপর যে সরকারি নিয়ন্ত্রণ ছিল তা সম্পূর্ণ উঠে যাচ্ছে। যদিও বলা হয়েছে, যুদ্ধকালীন পরিস্থিতি, বিপর্যয় বা দুর্ভিক্ষের পরিস্থিতিতে সরকার চাইলে এই সব পণ্যের মজুতদারিতে নিষেধাজ্ঞা জারি করতে পারে। পাশাপাশি অত্যধিক হারে মূল্যবৃদ্ধি হলেও তা নিয়ন্ত্রণ করবে সরকার। সরকারের তরফে জানানো হয়েছে, এই বিল পাশ হওয়ার ফলে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার পুরোপুরি খুলে যাবে। কর্পোরেট থেকে ছোট ব্যবসায়ী সবাই এখানে বিনিয়োগ করতে উদ্যোগী হবেন। কর্পোরেটরা আসলে কৃষকরা অনেক বেশি দাম পাবেন নিজেদের ফসলের। বিরোধীদের অভিযোগ, সরকার যে বিষয়টা উহ্য রেখেছে তা হল, কৃত্রিম সংকট, অস্বাভাবিক মূল্যবৃদ্ধি থেকে সাধারণ মানুষকে বাঁচাবে কে?

আরও পড়ুন-অত্যাবশ্যকীয় পণ্যের তালিকায় কাটছাঁট, বিল পাশ রাজ্যসভায়

Previous articleমোদিজি’র দম্ভেই NDA, BJP-তে ফাটল, কণাদ দাশগুপ্তর কলম
Next articleমাস্ক ও করোনা সচেতনতা কর্মসূচি বিজ্ঞান মঞ্চের