গ্রাহকদের জন্য বিশেষ সুরক্ষা ব্যবস্থা, সংসদে পাশ হলো ব্যাঙ্কিং সংশোধনী বিল

সংসদের দুই কক্ষেই পাশ হলো ব্যাঙ্কিং রেগুলেশন অ্যামেন্ডমেন্ট বিল। আইন কার্যকর হলে সারা দেশের কোঅপারেটিভ ব্যাঙ্ক আরবিআই-এর অধীনে চলে আসবে। নতুন এই আইনে সুরক্ষা পাবেন গ্রাহকরা।

সাম্প্রতিক সময়ে দেশের একাধিক কোঅপারেটিভ ব্যাঙ্কে আর্থিক কেলেঙ্কারির ঘটনা সামনে এসেছে। দেউলিয়াও হয়েছে অনেক কোঅপারেটিভ ব্যাঙ্ক। এরপর কেন্দ্র সিদ্ধান্ত নেয় ১৯৪৯ সালের ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট সংশোধন করতে হবে। দেশের ১৪৮২টি আরবান এবং ৫৮টি মাল্টিস্টেট কোঅপারেটিভ ব্যাঙ্ক আরবিআই-এর অধীনে চলে আসবে। শুধু তাই নয়, যে কোনও কোঅপারেটিভ ব্যাঙ্কের পুনর্গঠন বা সেগুলিকে অন্য ব্যাঙ্কের সঙ্গে মিশিয়ে দেওয়ারও নির্দেশ দিতে পারে রিজার্ভ ব্যাঙ্ক। নতুন আইনের ফলে কো অপারেটিভ ব্যাঙ্কগুলিতে গ্রাহকদের অর্থও অনেকটাই সুরক্ষিত থাকবে।

গ্রাহকদের সুরক্ষার জন্য নতুন আইনে পরিবর্তন আনা হচ্ছে। এতদিন পর্যন্ত কোনও ব্যাঙ্ক আর্থিকভাবে বিপর্যস্ত হয়ে পড়লে বা দেউলিয়া হলে গ্রাহকরা সর্বোচ্চ ১ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ পেতেন।নতুন আইনে এই ক্ষতিপূরণের পরিমাণ বাড়ানো হয়েছে। ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানা গিয়েছে। এই ক্ষতিপূরণ দেওয়ার দায়িত্বে থাকবে রিজার্ভ ব্যাঙ্কের অধীনস্ত ডিপোজিটার্স ইনস্যুরেন্স অ্যান্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশ। কোনও গ্রাহকের সংশ্লিষ্ট ব্যাঙ্কে একাধিক অ্যাকাউন্ট থাকলেও সর্বোচ্চ ৫ লক্ষ টাকাই ক্ষতিপূরণ পাবেন গ্রাহকরা।

আরও পড়ুন-“দেশকে হাসির খোরাক বানাচ্ছে মোদি সরকার”- টুইটে কটাক্ষ অভিষেকের

Previous articleকুমোরটুলিকে দুর্গাপুজোয় কী উপহার দিল SHraCHI-সংবাদ প্রতিদিন! দেখুন
Next articleমাঠে নামার আগে শুভেচ্ছাবার্তা মুখ্যমন্ত্রীর, আপ্লুত নাইটরা