সৌরবিদ্যুৎ-চর্মশিল্পে বিপুল বিদেশি বিনিয়োগ, প্রকল্পের সূচনায় জানালেন মুখ্যমন্ত্রী

২০০ মেগাওয়াটের সৌরবিদ্যুৎ প্রকল্পের সূচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিপুল বিদেশি বিনিয়োগে রাজ্যের দুটি বড় প্রকল্পের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী- একটি পূর্ব মেদিনীপুরে সৌরবিদ্যুৎ প্রকল্প এবং অন্যটি বানতলায় চর্মশিল্পের প্রকল্প। বুধবার, নবান্ন থেকে অনলাইনে প্রকল্পের শিলান্যাস এবং উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। পূর্ব মেদিনীপুরে দিঘার কাছে যে সৌর বিদ্যুৎ প্রকল্পটি চালু হচ্ছে তাতে ১২ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হবে। তাতে অর্থ বিনিয়োগ করছে জার্মানির একটি সংস্থা ইতিমধ্যেই তাদের সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়েছে এবং প্রথম কিস্তির টাকাও পেয়েছে রাজ্য সরকার।

মুখ্যমন্ত্রীর বিদেশ সফর এবং রাজ্যে শিল্পে বিনিয়োগ নিয়ে বিরোধীরা কটাক্ষ করতে ছাড়েনি। কিন্তু সৌরবিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগ বুঝিয়ে দিল সেই সফর থেকে রাজ্য কতটা লাভবান হয়েছে।

পূর্ব মেদিনীপুরের সৌরবিদ্যুৎ প্রকল্পে প্রতি বছর ৩৫০ মিলিয়ান ইউনিট বিদ্যুৎ উৎপাদন হবে। হাজার হাজার কর্মসংস্থান হবে বলে জানান মুখ্যমন্ত্রী। এই প্রকল্প সম্পূর্ণভাবে পরিবেশ বান্ধব হবে।

এর পাশাপাশি বানতলা চর্ম শিল্পেও প্রচুর বিনিয়োগ হচ্ছে। তপসিয়া-সহ বিভিন্ন অঞ্চল থেকে চর্মশিল্পগুলিকে একসঙ্গে বানতলা নিয়ে যাওয়ার প্রকল্প ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে। এইসব জায়গায় আগামী দিনে প্রায় ৫ লক্ষ কর্মসংস্থান হবে বলে আশা প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। বানতলা চর্মশিল্পের প্রকল্পটিও সম্পূর্ণ পরিবেশ বান্ধব। দূষণ প্রতিরোধের সবরকম ব্যবস্থা নিয়েই এই প্রকল্প চালু হচ্ছে।

এদিন নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানান, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বিশ্বের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে বাংলা। পর্যটনশিল্পে জোর দিচ্ছে সরকার। উত্তরবঙ্গের বিভিন্ন অঞ্চলে পর্যটনকে আকর্ষণীয় করতে জঙ্গল সাফারি চালু হবে বলে জানান মমতা। রাজ্যে বিভিন্ন প্রকল্পে বিনিয়োগের ফলে প্রচুর কর্মসংস্থান হবে বলে আশা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। দেশ-বিদেশের সব বিনিয়োগকারীদের কাছে বাংলায় বিনিয়োগ করার আহ্বান জানান তিনি। এদিন ভার্চুয়ালি বৈঠকে উপস্থিত ছিলেন জার্মানি, ইতালি, ইউএই, নেদারল্যান্ডসের প্রতিনিধি এবং বিদেশি ব্যাঙ্কের প্রতিনিধিরা।

বিদেশী বিনিয়োগকারীদের রাজ্যে বিনিয়োগে উৎসাহ দেওয়ার জন্য মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানান অর্থমন্ত্রী অমিত মিত্র। একই সঙ্গে বিভিন্ন দেশের প্রতিনিধিদেরও ধন্যবাদ জানিয়েছেন রাজ্যের অর্থমন্ত্রী।

আরও পড়ুন-মাঠে নামার আগে শুভেচ্ছাবার্তা মুখ্যমন্ত্রীর, আপ্লুত নাইটরা

Previous articleভোটের লক্ষ্যে বঙ্গ বিজেপির কোর কমিটি, মুকুলকে রেখে বার্তা গেরুয়া বাহিনীর
Next articleঅসুস্থ সন্তানদের বাঁচাতে রাস্তায় অঙ্গ বিক্রির ‘বিজ্ঞাপন’ মায়ের