দুর্নীতির অভিযোগ খোদ ভ্যাটিকান সিটিতে, পদত্যাগ করলেন অভিযুক্ত

দুর্নীতির অভিযোগে পদত্যাগ করতে বাধ্য হলেন ভ্যাটিকানের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। ক্যাথলিক খ্রিষ্ট ধর্মগুরু পোপ ফ্রান্সিসের কার্যালয়ের তরফে এক ঘোষণায় জানানো হয়েছে, কার্ডিনাল জিওভান্নি অ্যাঞ্জেলো বেকিউ অপ্রত্যাশিতভাবে পদত্যাগ করেছেন।

অভিযোগ, ভ্যাটিকানের জেনারেল অ্যাফেয়ার্স প্রতিনিধি হিসেবে নিযুক্ত থাকার সময়ে ২০১২ সালে লন্ডনের একটি বিলাসবহুল ভবন কেনার বিষয়ে একটি বিতর্কিত চুক্তির সঙ্গে যুক্ত ছিলেন অ্যাঞ্জেলো বেকিউ। চুক্তিটি নিয়ে বর্তমানে আর্থিক তদন্ত চলছে। ২০ কোটি ডলার মূল্যের ওই অ্যাপার্টমেন্ট কেনার ঘটনায় গত বছর ভ্যাটিকান সচিবালয়ে এক অভিযানের পর পাঁচ কর্মীকে বরখাস্ত করা হয়। সেখান থেকে নথিপত্র ও কম্পিউটার বাজেয়াপ্ত করেছেন ভ্যাটিকানের কর্মকর্তারা। যদিও নিজের বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করেছেন তিনি। জানিয়েছেন, দরিদ্রদের জন্য সংগ্রহ করা অর্থ দিয়ে ওই অ্যাপার্টমেন্ট কেনা হয়নি। বরং ভ্যাটিকানের পাওয়া সরাসরি অনুদান (পিটার’স পেন্স) ব্যবহার করেই ওই চুক্তি করা হয়েছে।

বিবিসির তরফে জানানো হুয়েছে, ভ্যাটিকেনে এই ধরণের পদত্যাগের ঘটনা খুবই বিরল। এর আগে তিনি ভ্যাটিকান সচিবালয়ের দ্বিতীয় সর্বোচ্চ কর্মকর্তা হিসেবে কাজ করেছেন ৭২ বছর বয়সী কার্ডিনাল অ্যাঞ্জেলো বেকিউ। কূটনৈতিক হিসেবে ভ্যাটিকেনের নানান দায়িত্ব পালন করতেন তিনি। ২০১১ থেকে ২০১৮ সাল পর্যন্ত ভ্যাটিকান সচিবালয়ের প্রভাবশালী পদ জেনারেল অ্যাফেয়ার্স প্রতিনিধি হিসেবে নিযুক্ত ছিলেন। ওই সময়ই তিনি পোপ ফ্রান্সিসের ঘনিষ্ঠ সহযোগি হয়ে ওঠেন। ২০১৮ সালে কার্ডিনাল বানান পোপ ফ্রান্সিস। তখন তিনি ভ্যাটিকানের সেইন্ট এবং আর্শীবাদ সংক্রান্ত বিষয় তদারককারী বিভাগের নতুন দায়িত্ব পান।

ভ্যাটিকানের এক বিবৃতিতে জানানো হয়েছে, পবিত্র পিতা (পোপ ফ্রান্সিস) তাঁর পদত্যাগপত্র গ্রহণ করেছেন। তবে এই বিষয়ে বিস্তারিত আর কিছু ওই বিবৃতিতে জানানো হয়নি।

প্রসঙ্গত, ভ্যাটিকানের কর্মকর্তার পদ থেকে সরে গেলেও অ্যাঞ্জেলো বেকিউ তার কার্ডিনাল পদবী ধরে রাখতে পারবেন। যদিও আগামী পোপ নির্বাচনে ভোট দানের সুযোগ পাবেন না তিনি।

আরও পড়ুন-‘জাতীয় ঐতিহ্য’! দিলীপকুমার ও রাজ কাপুরের পৈতৃক ভিটে কিনছে পাক সরকার

Previous articleদুর্গাপুজোর গাইডলাইন প্রকাশ করল রাজ্য সরকার, যা আপনাকে জানতেই হবে
Next articleস্ত্রীকে মারধরের ভিডিও ভাইরাল, বরখাস্ত আইপিএস অফিসার