পিপিই পরেই করোনা আক্রান্ত রোগীর মাথায় অস্ত্রোপচার করলেন কলকাতার চিকিৎসকরা

পিপিই কিট পড়েই করোনা আক্রান্ত রোগীর অস্ত্রোপচার করলেন চিকিৎসকরা। মাথা থেকে বের করা হল এক মিলিলিটার রক্ত। করোনা আবহের মাঝেই জটিল অস্ত্রোপচার করলেন মল্লিক বাজারের ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্সের চিকিৎসকরা।

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে এক জটিল রোগে আক্রান্ত হন বর্ধমানের বাসিন্দা বছর পঞ্চান্নর সাদিক শেখ। পরিবার সূত্রে খবর তিনি অসংলগ্ন কথাবার্তা বলছিলেন। তড়িঘড়ি তাকে নিয়ে বর্ধমানের একটি নার্সিংহোমে ছোটেন তাঁর ছেলে। সেখানে সিটি স্ক্যানে ধরা পড়ে সাদিকের মাথার ভিতরে ধমনীর দেয়াল ফেটে গিয়েছে। চিকিৎসা পরিভাষায় একে বলা হয় অ্যানুরিজম। চিকিৎসকরা জানান, অ্যানুরিজমের কারণে সাবার্কানয়েড ব্লিড বা মাথার ভিতরে রক্তপাত হচ্ছিল। এই ধরনের রোগীর মধ্যে খুব কম জনই বাঁচে। দ্রুত চিকিৎসকরা তাকে কলকাতায় রেফার করেন। কিন্তু সেখানেও সমস্যা। বেশ কয়েকটি হাসপাতাল ঘুরে বেড না পেয়ে অবশেষে তাকে ভর্তি করা হয় মল্লিকবাজার ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্সে।

এদিকে নিয়মমতো অস্ত্রোপচারের আগে রোগীর কোভিড টেস্ট করতে গিয়ে দেখা যায় তিনি করোনা পজিটিভ। নিশ্চিত হওয়ার জন্য, রোগীর বুকের সিটি স্ক্যান করা হয়। দেখা যায় ফুসফুসে সংক্রমণ রয়েছে। নিউরো সাইন্স নিউরোসার্জন চিকিৎসক সুকল্যাণ পুরকায়স্থ জানিয়েছেন, রোগীর করোনা নেগেটিভ হওয়া পর্যন্ত অপেক্ষা করলে প্রাণ নিয়ে টানাটানি পড়ে যেত। তাঁর অবস্থা অত্যন্ত গুরুতর ছিল। সেই কারণে দ্রুত অস্ত্রোপচারের ব্যবস্থা করা হয়।

অগত্যা পিপিই পরেই এন্ডোভাসকুলার সার্জারির প্রস্তুতি শুরু করে দেন চিকিৎসকরা। টানা ২ ঘণ্টার জটিল অস্ত্রোপচারে অবশেষে মাথার ভেতর থেকে বের করা হয়েছে এক মিলিলিটার রক্ত। এর মধ্যেই ডিএসএ বা ডিজিটাল সাবট্রাকশন অ্যাঞ্জিওগ্রাফিতে ধরা পড়ে রোগীর মাথার ভিতরের আরও একটি ধমনির দেওয়াল দুর্বল হয়ে পড়েছে। সেটিও মেরামত করা হয়। এদিকে অস্ত্রোপচারের পরেও রোগীর কোভিড রিপোর্ট পজিটিভ আসে। আপাতত বাড়িতেই কোয়ারেন্টাইনে রয়েছেন সাদিক শেখ।

আরও পড়ুন-ফের বলিউডে রহস্যমৃত্যু, উদ্ধার উঠতি অভিনেতার ঝুলন্ত দেহ

Previous articleকোভিডে আক্রান্ত উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু
Next articleচাকরির কথা বলে তিন তরুণীকে ফ্ল্যাটে আটকে দেহ ব্যবসা