অক্টোবরে চলবে কি লোকাল ট্রেন? আনলক ৫ নিয়ে তুঙ্গে জল্পনা

সামনেই উৎসবের মরশুম। আনলক ৪ শেষ হচ্ছে এই মাসেই। ১ অক্টোবর থেকে শুরু হচ্ছে আনলক ৫। উৎসবের মরশুম হওয়ায় নতুন আনলক গাইডলাইনে বেশকিছু ক্ষেত্রে ছাড় দিতে পারে কেন্দ্র। এই অবস্থায় জল্পনা শুরু হয়েছে, নতুন আনলক পর্যায় চলবে কি লোকাল ট্রেন?

দু-একদিনের মধ্যেই প্রকাশ হবে আনলক ৫ এর গাইডলাইন। জুন মাস থেকে শুরু হয়েছে আনলক। গত ৪ পর্যায় বিভিন্ন ক্ষেত্রে ছাড় দিয়েছে কেন্দ্রীয় সরকার। শিল্প উৎপাদন, কেনাকাটা থেকে বিনোদন সব ক্ষেত্রে ছাড় মিলেছে। খুলেছে শপিং মল, জিম, রেস্তোরাঁ। এমনকী শর্তসাপেক্ষে স্কুল চালু হয়েছে ২১ সেপ্টেম্বর থেকে। একই দিনে চালু হয়েছে মুক্ত মঞ্চ।

পশ্চিমবঙ্গে ১ অক্টোবর থেকে শর্তসাপেক্ষে সিনেমা হল চালু করার অনুমতি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অনেকের ধারণা, একই পথে হাঁটতে পারে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, নতুন স্বাভাবিক জীবনে সিনেমা হলের আসন সংখ্যার বিন্যাস কেমন হবে তা নিয়ে প্রাথমিক নকশা কেন্দ্রের কাছে জমা পড়েছে। একই সঙ্গে দেশের পর্যটন কেন্দ্রগুলো সম্পূর্ণ খোলার অনুমতি মিলতে পারে পঞ্চম পর্যায়।

সূত্রের খবর, অর্থনৈতিক কার্যকলাপ রাখতে চাইছে না। রাজ্যগুলিকে এই নিয়ে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একই সঙ্গে ২৪ ঘণ্টা লকডাউন এর ফলাফল মূল্যায়ন করার কথা বলেছেন প্রধানমন্ত্রী। মাইক্রো কনটেইনমেন্ট জোনের উপর জোর দিতে বলছেন প্রধানমন্ত্রী। আর তাতেই জল্পনা শুরু হয়েছে, তবে শর্তসাপেক্ষে চলতে পারে লোকাল ট্রেন?

মহামারি আবহে চলছে কিছু বিশেষ ট্রেন এবং পণ্যবাহী রেল। ভারতীয় রেল সূত্রে খবর, শর্তসাপেক্ষে সামাজিক দূরত্ব মেনে লোকাল ট্রেন চালাতে আগ্রহী রেলমন্ত্রক। সেই অনুযায়ী কথাবার্তা শুরু হয়েছে। তবে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য এবং কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন-মমতা সম্পর্কে অনুপমের অশালীন মন্তব্য ভারতীয় সংস্কৃতির অপমান, ক্ষমা চাওয়ার দাবি অধীরের

Previous articleমমতা সম্পর্কে অনুপমের অশালীন মন্তব্য ভারতীয় সংস্কৃতির অপমান, ক্ষমা চাওয়ার দাবি অধীরের
Next articleআইপিএলের বেটিং চক্রের হদিশ হুগলিতে, ধৃত ৮