ভুয়ো খবর ছড়াতে রাজ্যে চালু ৫০ হাজার হোয়াটসঅ্যাপ গ্রুপ, গুরুতর অভিযোগ মুখ্যমন্ত্রীর

গুরুতর অভিযোগ মুখ্যমন্ত্রীর!

সোশ্যাল মিডিয়া, বিশেষত হোয়াটসঅ্যাপ ব্যবহার করে রাজ্যে বড়সড় অশান্তির চেষ্টা চলছে। প্রশাসনিক কর্তাদের সতর্ক থাকার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে বিজেপির নাম না করে টাকা দিয়ে ৫০ হাজার হোয়াটসঅ্যাপ গ্রুপ চালানোর অভিযোগও এনেছেন তিনি।

কিছুদিন আগে দুর্গাপুজো সংক্রান্ত এক ভুয়ো নির্দেশিকা পশ্চিমবঙ্গ সরকারের নাম করে ছড়ানো হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। তখনই মুখ্যমন্ত্রী ক্ষুব্ধ হয়ে বলেছিলেন, “এই কাজ কারা করছে, তা সবই জানি। নাম আর বললাম না। যারা কোনওদিন দুর্গাপুজোই করেনি জীবনে, তারা পুজো নিয়ে ফেক নিউজ ছড়াচ্ছে।” মুখ্যমন্ত্রীর নিশানা যে ছিল বিজেপি, তা নিয়ে নিশ্চিত রাজনৈতিক মহল। ওই ঘটনায় কয়েকজনকে গ্রেফতারও করে পুলিশ।

আরও পড়ুন- প্রমাণ হলো, রাম জন্মভূমি আন্দোলনের প্রতি আমার দায়বদ্ধতা, জানালেন আদবানি

আর বুধবার উত্তরবঙ্গের দ্বিতীয় প্রশাসনিক বৈঠকে তিনি অভিযোগ করলেন, “বাংলায় মানসিক সন্ত্রাস চালানো হচ্ছে। টাকা দিয়ে হোয়াটসঅ্যাপ গ্রুপ খুলে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে। মানুষকে বিভ্রান্ত করছে। মিথ্যা কথা লিখে দাঙ্গা ছড়িয়ে দিচ্ছে।” মুখ্যমন্ত্রীর এই আক্রমণের নিশানাও যে বিজেপি, তাও নিশ্চিত৷

মুখ্যমন্ত্রী এদিন বলেন, “টাকা দিয়ে ৫০ হাজার হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি করা হয়েছে। ওখানে বলা হচ্ছে, মালদহের ওই মন্দিরটা ভেঙে দিল। অথচ আসলে কিন্তু কেউ ভাঙেনি। পুরো ব্যাপারটাই ফেক। মিথ্যা, অসৎ প্রোপোগান্ডা চালানো হচ্ছে। রাজ্য সরকার কী কী কাজ করছে মানুষের জন্যে, তা থেকে সকলের দৃষ্টি ঘোরানোর চেষ্টা চলছে। আমরা কাজ করব নাকি কারা দাঙ্গা করছে সে দিকে খেয়াল রাখব?”
হোয়াটসঅ্যাপ বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে যে দিকে দিকে অশান্তি ছড়ানো হচ্ছে, তা রুখতে প্রশাসনিক কর্তাদেরও সতর্ক থাকতে বলেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “মিথ্যা কথা লিখে ১ ঘণ্টার মধ্যে দাঙ্গা ছড়িয়ে দিলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে হবে৷ আইসি’রা খেয়াল রাখুন সবসময়।”

প্রসঙ্গত, ভাবী মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন, সরকারি উন্নয়নকে প্রচারে আনার জন্য পরিকল্পনা তৈরি করতে। সোশ্যাল মিডিয়ায় রাজ্য সরকারের বিরুদ্ধে অপপ্রচার এবং উস্কানি রুখতে ব্লক পিছু দু’জন করে কর্মী নিয়োগ করা উচিত বলেও অভিমত প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন- বাবরি-রায়ের বৈধতা চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে যাচ্ছে ল বোর্ড, বাবরি অ্যাকশন কমিটি

Previous articleবাবরি-রায়ের বৈধতা চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে যাচ্ছে ল বোর্ড, বাবরি অ্যাকশন কমিটি
Next articleগির্জাতেই কিশোরীকে আটকে ধর্ষণের অভিযোগ ফাদারের বিরুদ্ধে