প্রকাশ্যে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী মহিলা সাংবাদিক, অভিযোগ রুশ প্রশাসনের বিরুদ্ধে

পুলিশের ভুল পদক্ষেপের বিরুদ্ধে মুখ খুলেছিলেন তিনি। অভিযোগ, সেই কারণে, তাঁর বাড়িতে ঢুকে তল্লাশি চালায় পুলিশ। বাজেয়াপ্ত করা হয় তাঁর ল্যাপটপ সহ দরকারী নথি। মানসিকভাবে তাঁকে হেনস্থার প্রতিবাদে রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রকের একটি অফিসের সামনে নিজের শরীরে আগুন লাগিয়ে আত্মঘাতী হলেন এক মহিলা সাংবাদিক।

শুক্রবার মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে রাশিয়ার রাজধানী মস্কো থেকে ৪০০ কিলোমিটার পূর্বে অবস্থিত নিঝনেই নোভগোরোদ শহরে। মৃত ওই মহিলার ইরিনা স্লাভিনা। স্থানীয় সূত্রে খবর, তিনি নিঝনেই নোভগোরাদ শহরে কোঝা প্রেস নামে একটি স্থানীয় নিউজ পোর্টালের প্রধান সম্পাদক হিসেবে বর্তমানে কাজ করতেন।

জানা গেছে, মৃত্যুর ঠিক এক দিন আগে ফেসবুকে একটি পোস্ট করেছিলেন ইরিনা। লিখেছিলেন, ওপেন রাশিয়া নামে গণতন্ত্রবাদী একটি সংগঠনের সম্পর্কে তথ্য জানতে পুলিশ তার বাড়িতে হানা দিয়েছে। সংগঠনের লিফলেট ও অ্যাকাউন্ট সংক্রান্ত কাগজ খোঁজার নাম করে তাঁর বাড়িতে আচমকা ১২ জন লোক ঢুকে পড়েছে। পুরো বাড়িতে তল্লাশি চালিয়ে তাঁর কম্পিউটার ও নথিপথ বাজেয়াপ্ত করে। এমনকী তাঁর নোটবুকগুলি, সমস্ত ইলেকট্রনিক্স জিনিস, মেয়ের ল্যাপটপ ও স্বামীর মোবাইল নিয়ে চলে যায়।

আরও পড়ুন : BREAKING: অবশেষে চাপের কাছে নতিস্বীকার, হাথরাসকাণ্ডে CBI তদন্তের নির্দেশ যোগীর

পোস্ট করার ঠিক একদিন বাদেই রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রকের একটি অফিসের সামনে নিজের শরীরে আগুন লাগিয়ে আত্মহত্যার করেন ইরিনা স্লাভিনা। তাঁকে নিজের গায়ে আগুন ধরাতে দেখে আটকানোর চেষ্টা করেন এক ব্যক্তি। নিজের কোট দিয়ে আগুন নেভানোর চেষ্টা করেন তিনি। কিন্তু ওই ব্যক্তিকে জোর করে সরিয়ে দেন তিনি। ঘটনাস্থলেই মৃত্যু হয় ওই মহিলা সাংবাদিকের। নিজের মৃত্যুর জন্য রাশিয়া প্রশাসনকে দায়ী করেছেন তিনি। প্রশাসনকে তীব্র আক্রমণ করে ফেসবুকে ওই মহিলা লেখেন, ‘আমার মৃত্যুর জন্য আমি আপনাদের রাশিয়ান ফেডারেশনকে দায়ী করছি।’

যদিও নিজেদের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছে রুশ প্রশাসন। উল্টে পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, ইরিনার বাড়িতে কোনও তল্লাশি চালানো হয়নি। তবে বিভিন্ন কারণে তিনি সরকারের নজরে ছিলেন।

Previous articleনির্যাতিতার পরিবারকে ‘সাবধান’ করে নিজের গ্রামেই ‘ভিলেন’ হয়ে গেলেন প্রবীণ কুমার
Next articleবিফলে গেল মর্গ্যান-ত্রিপাঠীর লড়াই! দিল্লির কাছে হার কেকেআর-এর