যোগীর রাজ্যে পুলিশি জুলুমের ‘সোজা বাংলায়’ প্রতিবাদ প্রতিমার

প্রতিমা মণ্ডল বলেন, "গান্ধী জয়ন্তীর দিন একজন তপশিলি মহিলা হিসেবে যদি আমার ওপর উত্তরপ্রদেশ পুলিশ যদি এই হেনস্থা করতে পারে, তাহলে সে রাজ্যে দলিত মহিলাদের কী পরিস্থিতি তা সহজেই বোঝা যায়"।

রাজ্য সরকারের উন্নয়নমূলক কাজ এবং কেন্দ্রের বঞ্চনার কথা তুলে ধরতে গত বেশ কয়েক সপ্তাহ ধরে চলছে তৃণমূলের প্রচার ভিডিও ‘সোজা বাংলায় বলছি’। কিন্তু হাথরাসে দলিত তরুণীর গণধর্ষণ-খুনির ঘটনার পরে তার নিন্দায় সরব তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রচার ভিডিও ‘সোজা বাংলায় বলছি’-তেও তার প্রতিফলন। রবিবার, ২৬ তম এপিসোড প্রচারিত হয়। আর সেখানেই তৃণমূল সাংসদ প্রতিমা মণ্ডল উত্তরপ্রদেশে পুলিশের জুলুমের কথা তুলে ধরেন।

২ অক্টোবর হাথরাসে নির্যাতিতার পরিবারের সঙ্গে দেখা করতে যেতে চেয়েছিল তৃণমূলের প্রতিনিধি দল। কিন্তু গ্রামের ঢোকার দেড় কিলোমিটার আগে তাদের আটকে দেয় পুলিশ। শুধু তাই নয়, মহিলা পুলিশ ছাড়াই প্রতিমা মণ্ডল, মমতাবালা ঠাকুরের হাত ধরে টানাটানি করা হয়, ধাক্কা দেওয়া হয়। সেই ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছেন প্রতিমা মণ্ডল। তিনি বলেন, “গান্ধী জয়ন্তীর দিন একজন তপশিলি মহিলা হিসেবে যদি আমার ওপর উত্তরপ্রদেশ পুলিশ যদি এই হেনস্থা করতে পারে, তাহলে সে রাজ্যে দলিত মহিলাদের কী পরিস্থিতি তা সহজেই বোঝা যায়”। এই দলে ছিলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন। মহিলাদের গায়ে হাত দেওয়া হচ্ছে দেখে তিনি ছুটে প্রতিবাদ করতে গেলে তাঁকে ধাক্কা দিয়ে মাটিতে ফেলে দেয় যোগীর পুলিশ। এই ঘটনারও নিন্দা করেন প্রতিমা।

উত্তরপ্রদেশে ১৯ বছরের দলিত তরুণীর গণধর্ষণ-খুনের ঘটনায় এর আগে সব ছক ভেঙে প্রচার হয় ‘সোজা বাংলায় বলছি’। সাধারণত রাজ্যের বর্তমান পরিস্থিতি নিয়ে তৃণমূলের এই ধরনের ১ মিনিটে প্রচার ভিডিও চলছে গত কয়েক মাস ধরে। সেটা প্রচারিত হয় বুধ, শুক্র এবং রবিবার। কিন্তু হাথরসের ঘটনা এতই নির্মম এবং নিন্দনীয় যে তা নিয়ে সরব হতে বৃহস্পতিবার, সকাল ১১টাতে একটি ভিডিও প্রকাশ করা হয়। ‘সোজা বাংলায় বলছি’-র ২৫ তম পর্বে এই ঘটনার নিন্দা করা হয়।

২৬ জুলাই থেকে শুরু হয়েছে তৃণমূল কংগ্রেসের নয়া মেগা ক্যাম্পেন ‘সোজা বাংলায় বলছি’।
কেন্দ্রের ‘কিষাণ সম্মান নিধি’ থেকে রাজ্যের ‘কৃষক বন্ধু’ প্রকল্প অনেক বেশি সহায়ক, এ রাজ্যে কৃষকদের অবস্থান কী, দেশের মধ্যে ধান উৎপাদনে বাংলার কী অবদান, রাজ্যে পর্যটনে কতটা উন্নতি হয়েছে, রাজ্যের বেকারত্বের হার কতটা কম, কোন কোন খাতে, কেন্দ্রের কাছে কত টাকা পায় রাজ্য, কোভিড মোকাবিলায় কীভাবে কেন্দ্রের বঞ্চনার শিকার বাংলা, আমফানের পরে কেন্দ্র সামান্য সাহায্য করেছে, রাজ্যে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে কত বিনিয়োগ মহিলাদের পরিস্থিতি বা কী? কত বিদেশী বিনিয়োগ হচ্ছে, স্বাস্থ্যসাথী প্রকল্প কী- এই সব বিষয়ে গত কয়েক সপ্তাহ ধরে এক মিনিটের ভিডিও-তে জানাচ্ছেন ডেরেক ও ব্রায়েন। সপ্তাহে তিনদিন ‘সোজা বাংলায় বলছি’ নামে নতুন ভিডিও সিরিজ প্রকাশিত হচ্ছে। যদিও এদিনের ভিডিওবার্তায় সরাসরি আসেনি ডেরেক।

প্রতি বুধ, শুক্র ও রবিবার সকাল ১১টায় প্রকাশ করা হচ্ছে একটি করে এক মিনিটের ভিডিও। সোশ্যাল মিডিয়ায় এই সিরিজ চলবে আগামী কয়েক সপ্তাহ। ‘সোজা বাংলায় বলছি’ ভিডিও সিরিজের উপস্থাপনায় রয়েছেন রাজ্যসভার তৃণমূলের সংসদীয় দলনেতা ডেরেক ও’ব্রায়েন। এই ভিডিওগুলি আজকের সামাজিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক বিষয়ের প্রাসঙ্গিক ক্ষেত্রগুলির ওপর তৈরি করা হবে। এই ভিডিওগুলিতে দেখানো হচ্ছে বিভিন্ন ক্ষেত্রে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে গত ন’বছরে বাংলা কতটা অগ্রগতি করেছে। বিধানসভা এলাকা থেকে ব্লক এলাকা, সব স্তরেই চলবে এই প্রচার।

আরও পড়ুন-মহিলা নিগ্রহের প্রতিবাদে মঙ্গলবার রাজ্য জুড়ে বাম-কং বিক্ষোভ

Previous articleফের হাথরাসে নির্যাতিতার বাড়িতে সিট
Next articleমাঝ আকাশে মর্মান্তিক দুর্ঘটনা, মৃত নৌবাহিনীর এক আধিকারিক