জঙ্গলমহলে ফের যেন মাওবাদী দৌরাত্ম্য শুরু না হয়: পুলিশকে সতর্ক করলেন মমতা

জঙ্গলমহল সফরের দ্বিতীয় দিনে ঝাড়গ্রামের প্রশাসনিক সভা থেকে এলাকায় মাওবাদীদের কার্যকলাপ নিয়ে প্রশাসনকে সতর্ক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার, রাজ্য প্রশাসনের উচ্চপদস্থ আধিকারিক ও জেলার ডিএম-এসপিদের সামনে মুখ্যমন্ত্রী বলেন, এই অঞ্চলে যাতে মাওবাদীরা আর ঘাঁটি করতে না পারে সে বিষয়ে অত্যন্ত সতর্ক দৃষ্টি রাখতে হবে। মমতা বন্দ্যোপাধ্যায় জানান, অনেক পরিশ্রম করে, লড়াই করে এই অঞ্চলকে মাওবাদী মুক্ত করা হয়েছে। অনেকেই মূল স্রোতে ফিরে এসেছেন। মাওবাদীদের বাড়ির ছেলে-মেয়েদের শিক্ষার ব্যবস্থা করা হয়েছে, কর্মসংস্থান দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে বিধানসভা নির্বাচনের আগে রাজনৈতিক ফায়দা তোলার জন্য কেউ যাতে এলাকায় মাওবাদীদের ঢুকতে সাহায্য না করতে পারে সে বিষয়ে পুলিশ-প্রশাসনকে কড়া নজর রাখার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

সম্প্রতি জঙ্গলমহলের বিভিন্ন জায়গায় মাওবাদী পোস্টার পাওয়া গিয়েছে বলে অভিযোগ উঠেছে। মাওবাদীদের দৌরাত্ম্য আবার বাড়ছে বলেও খবর ছড়ায় বিভিন্ন মহলে। এদিন অবশ্য প্রশাসনিক সভা থেকে মুখ্যমন্ত্রীর স্পষ্ট জানান, কেউ বা কারা আতঙ্ক ছড়াতে এইসব কাজ করছে। এলাকায় বহিরাগতদের আনাগোনা রুখতে কড়া নজরদারি রাখতে পুলিশকে বিশেষ করে এসপি-কে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

মঙ্গলবারই, প্রশাসনিক সভা থেকে মাওবাদী হামলায় মৃত অথবা ১০ বছর ধরে নিখোঁজের পরিবারের একজনকে চাকরি অথবা ৪ লক্ষ ক্ষতিপূরণ দেওয়া হবে বলেও ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। সেই মতো বুধবার ঝাড়গ্রামের প্রশাসনিক সভা থেকে মাওবাদী হামলায় মৃত তথা নিখোঁজ ৪ জনের পরিবারের সদস্যের হাতে চাকরির নিয়োগপত্র ও টাকা তুলে দেওয়া হয়।

জঙ্গলমহলের দুদিনের জেলা সফরের দ্বিতীয় দিনে ঝাড়গ্রামে প্রশাসনিক সভা করেন মুখ্যমন্ত্রী। উপস্থিত ছিলেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, প্রাক্তন মুখ্যসচিব তথা ওয়েস্টবেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্টের চেয়ারম্যান রাজীব সিনহা, স্বরাষ্ট্রসচিব এইচকে দ্বিবেদী, অর্থ সচিব মনোজ পন্থ। ছিলেন জেলার ডিএম-এসপিরা।

আরও পড়ুন-করোনা সংক্রমণ রুখতে লরির চাকার ফরেনসিক টেস্ট, নির্দেশ মমতার

 

Previous articleফের উত্তপ্ত বীরভূমের পাড়ুই, কেন জানেন?
Next articleস্কুল শিক্ষকদের বদলি এবার অনলাইন পদ্ধতিতে, নতুন পোর্টাল চালু সরকারের