হাথরাস-কাণ্ডে নীরব থেকেই বাংলার ‘অসত্য’ ধর্ষণ-তথ্য পেশের অভিযোগ ধনকড়ের বিরুদ্ধে

হাথরাস নিয়ে তিনি এখনও পর্যন্ত একটি শব্দও খরচ করেননি৷ অথচ বাংলায় ধর্ষণ নিয়ে স্বভাবসিদ্ধ পথে সরব হলেন রাজ্যপাল। এক টুইটে এ রাজ্যে আগস্ট মাসে ঘটে যাওয়া ধর্ষণ ও অপহরণের তথ্য দিয়েছেন জগদীপ ধনকড়।

আর সেই তথ্য ‘অসত্য- অসংগতিপূর্ণ’ বলে উড়িয়ে দিয়েছে রাজ্যের স্বরাষ্ট্র দফতর৷

হাথরাস কাণ্ডের পর অনেকের আশা ছিলো ‘প্রতিবাদী’ ধনকড় এই কাণ্ডেরও নিন্দা করে টুইট করবেন৷ কিন্তু এখনও ওই ইস্যুতে চুপ করেই রয়েছেন ধনকড়৷ উল্টে এ রাজ্যের ধর্ষণ-তথ্য নিয়ে ফের আসরে তিনি । বিজেপির প্রতি দুর্বলতা দেখানোর অভিযোগ ধনকড়ের বিরুদ্ধে নতুন নয়। কিন্তু বিজেপি নেতা মণীশ শুক্লার খুন নিয়ে ধনকড়ের তৎপরতা দেখে রাজ্যবাসীর ধারনা হয়েছে, ধনকড় বাংলার রাজ্যপাল নন, বঙ্গ- বিজেপির একজন পদাধিকারী৷ সেই ধনকড়ই এবার এ রাজ্যের ধর্ষণ পরিসংখ্যান পেশ করেছেন৷ কিন্তু সেই পরিসংখ্যানকে সম্পূর্ণ ‘অসত্য’ বলে দাবি করেছে রাজ্য৷ ট্যুইট করে রাজ্যপাল দাবি করেছেন, “আগস্ট মাসে পশ্চিমবঙ্গে ধর্ষণের ঘটনা ঘটেছে ২২৩টি। আর অপহরণের সংখ্যা ৬৩৯। রাজ্যে মহিলাদের উপরে অপরাধের এই রিপোর্ট অত্যন্ত উদ্বেগজনক। সব জায়গায় আগুন ছড়িয়ে পড়ার আগে আইন-শৃঙ্খলা নিয়ে অবশ্যই পদক্ষেপ করতে হবে পুলিশ-প্রশাসনকে।”

রাজ্যপালের এই তথ্য সরাসরি খারিজ করে রাজ্যের স্বরাষ্ট্র দফতর বলেছে, “রাজ্যপালের তথ্য অসংগতি রয়েছে। রাজ্যপালের তথ্য কোনও সরকারি রিপোর্ট, তথ্য বা ডেটার থেকে সংগ্রহ করা নয়। এই অভিযোগ ভিত্তিহীন। সত্যি-মিথ্যা যাচাই না করেই এই তথ্য দেওয়া হয়েছে।” স্বরাষ্ট্র দফতরের ট্যুইটের ফের উত্তর দিয়েছেন ধনকড়৷ বলেছেন, “ধর্ষণ ও অপহরণের পরিসংখ্যান পাঠিয়েছিল প্রশাসনই। প্রতিটি বিভাগ থেকেই আমাকে এই তথ্য পাঠানো হয়েছে। তাহলে এই তথ্যকে ভুল বলার কারণ কী?” রাজ্যের বিরুদ্ধে সরব হতে গিয়ে যেভাবে অসত্য ধর্ষণ ও অপহরণ তথ্য রাজ্যপাল পেশ করেছেন, তার নিন্দা করেছেন অনেকেই৷

Previous articleবেনজির! সততার ইস্যুতে প্রেসিডেন্সি জেলের সুপারকে সরাতে বলল কোর্ট
Next articleমণীশ খুনে অর্জুনের কেন এতো লম্ফঝম্ফ? দিলীপের নীরবতা অনেক কিছু বলে দিচ্ছে