সুকৌশলে ‘শ্রী সিমেন্ট’-এর আদ্যক্ষর? নয়া নামে আইএসএল খেলবে ইস্টবেঙ্গল

নতুন বিনিয়োগকারী সংস্থা শ্রী সিমেন্টের ছত্রছায়ায় চলতি বছর আইএসএল খেলতে চলেছে ১০০ বছরের পুরনো ক্লাব ইস্টবেঙ্গল। স্বাভাবিকভাবেই এই খবরে আনন্দিত লাল হলুদ সর্মথকরা। কিন্তু জল্পনা বেড়েছে আইএসএল ময়দানে ইস্টবেঙ্গলের নতুন জার্সি নিয়ে কী পরিকল্পনা করছে শ্রী সিমেন্ট? আর দেশে ব্যাপক জনপ্রিয় এই লীগে ইস্টবেঙ্গলের নামের আগে যুক্ত হতে চলেছে কোন নাম? সম্প্রতি তারই বেশ কিছু তথ্য এদিন প্রকাশ্যে এল।

জানা গিয়েছে, একেবারে নতুন নামে আইএসএল-এর ময়দানে খেলতে নামছে লেসলি ক্লডিয়াস সরণির শতবর্ষ পুরনো এই ক্লাব। তথ্য অনুযায়ী ইস্টবেঙ্গল এফসি নয়, এসসি ইস্টবেঙ্গল নামে দেশের সেরা এই লিগ খেলতে নামছে ক্লাবটি। ফিফা ও এএফসির নিয়ম অনুযায়ী স্পন্সর বা ইনভেস্টরের নাম সরাসরি ক্লাবের নামের আগে বসানোর নিয়ম নেই। ফলস্বরূপ সুকৌশলে ‘শ্রী সিমেন্ট’ নামের আদ্যক্ষর সামনে বসিয়ে ‘এসসি ইস্টবেঙ্গল’ নামে আইএসএল খেলতে নামছে ক্লাবটি। এ প্রসঙ্গে অবশ্য রাখঢাক না রেখে শ্রী সিমেন্টের ম্যানেজিং ডিরেক্টর হরিমোহন বাঙ্গুর বললেন, ‘এটা হতে পারে ‘স্পোর্টিং ক্লাব ইস্টবেঙ্গল’ অথবা ‘শ্রী সিমেন্ট ইস্টবেঙ্গল’। যেভাবে খুশি ব্যাখ্যা করতেই পারেন আপনারা। আসলে আমরা তো কর্পোরেট সংস্থা। ফিফার নিয়ম মেনে কোনও কর্পোরেট সংস্থার নাম ক্লাবের আগে দেওয়া যায় না। সেই কারণেই ‘এসসি ইস্টবেঙ্গল’।’

পাশাপাশি ইস্টবেঙ্গলের ঐতিহ্যবাহী লাল হলুদ জার্সিতে কোনও রকম পরিবর্তন আনা হচ্ছে না বলেই জানা গিয়েছে। চিরপরিচিত লাল হলুদ রঙে নিজেদের সাজিয়েই আইএসএল-এর ময়দানে নামতে চলেছে লেসলি ক্লডিয়াস সরণির শতবর্ষ পুরনো এই ক্লাব। অপরিবর্তিত থাকছে চিরচেনা ইস্টবেঙ্গলের সেই লোগো। উল্লেখ্য, এই প্রথমবার দেশের সেরা ফুটবল প্রতিযোগিতা আইএসএলে অংশ নিতে চলেছে কলকাতার চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল মোহনবাগান ইস্টবেঙ্গল। আপাতত সেই দ্বৈরথ দেখার অপেক্ষায় দেশের ফুটবল মহল।

আরও পড়ুন-আর বেশি ‌সুদে ছাড় অসম্ভব: আর্থিক নীতির দায়িত্ব সরকারের, আদালতের নয়, জানাল কেন্দ্র