চ্যানেল চালিয়ে রাখতে দেওয়া হতো টাকা! টিআরপি কারচুপিতে নয়া মোড়

চ্যানেল চালিয়ে রাখার জন্য দেওয়া হতো টাকা। টিআরপি কারচুপিতে টিভি চ্যানেলের বিরুদ্ধে উঠে এলো এমনই চাঞ্চল্যকর তথ্য। সর্বভারতীয় সংবাদমাধ্যমর প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, দিনের নির্দিষ্ট একটি সময়ে চ্যানেল চালিয়ে রাখার জন্য পয়সা পেতেন এক ব্যক্তি। ক্যামেরার সেই কথা জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবারই রিপাবলিক টিভি-সহ আরও দুই টিভি চ্যানেলের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ এনেছিল মুম্বই পুলিশ। ওই ৩ চ্যানেলের বিরুদ্ধে টিআরপি বা দর্শক সংখ্যা বাড়িয়ে দেখানোর অভিযোগ এনেছে মুম্বই পুলিশ।এই তালিকায় আছে বক্স সিনেমার নাম। সর্বভারতীয় সংবাদমাধ্যমে ওই যুবক জানিয়েছেন, তাঁর বাড়িতে পিপল মিটার বসানো ছিল। প্রতিদিন দুপুর দুটো থেকে বিকেল চারটে পর্যন্ত ওই চ্যানেল চালিয়ে রাখা হতো। এর জন্য প্রতি মাসে ৫০০ টাকা পেতেন। শুধু তাই নয়, রিচার্জও হয়ে যেত আপনাআপনি।

টিআরপি বাড়াতে পরিকল্পিত ভাবে বহু জায়গায় দিনভর অকারণ সংশ্লিষ্ট চ্যানেল খুলে রাখা হয় বলে দাবি করেছিলেন মুম্বই পুলিশ কমিশনার পরমবীর সিং। এমনকী তাঁর দাবি এমন অনেক বাড়ি রয়েছে, যেখানে একজনও ইংরেজি ভাষা বোঝার মানুষ নেই, সেখানেও দিনভর চলছে টিভিতে ওই চ্যানেল চলছে। আর তাতে টিআরপির পারদ চড়ছে বলে দাবি মুম্বই পুলিশের।

ওই যুবক জানিয়েছেন, কখনও তিনি বাইরে গেলে টিভিতে ওই চ্যানেল চালিয়ে রেখে যেতেন। অর্থাৎ টিভির মনে টিভি চলত অথচ কেউ দেখতেন না। কিন্তু সেই রেটিং প্রতিফলিত হতো মিটারে। মুম্বই পুলিশের বক্তব্য, এটা এক ধরনের কারচুপি। বিজ্ঞাপন আদায় করার অসাধু উপায়। সূত্রের খবর, শনিবার জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠানো হয়েছে রিপাবলিক টিভির সিএফও-কে। ইতিমধ্যেই চার জনকে গ্রেফতার করা হয়েছে।

মুম্বই পুলিশ কমিশনার বলেন, “অনেক সময় মিথ্যা করে রেটিং বাড়িয়ে দেখানো হয়। চ্যানেলগুলি বিজ্ঞাপন বাবদ বেআইনিভাবে অর্থ সংগ্রহ করে। বিজ্ঞাপন বাবদ রাজস্ব বাড়ানোর জন্যই তারা এই কাজ করে।’’সংশ্লিষ্ট সব টিভি চ্যানেলের ব্যাঙ্ক অ্যাকাউন্টও পরীক্ষা করা হবে বলে জানান কমিশনার। তাঁর সাফ কথা চ্যানেলগুলির শীর্ষস্থানীয় কর্তাদের সম্পর্কে তদন্ত করা হবে।

আরও পড়ুন-চিনের ‘টিকটক’ বন্ধ করল বন্ধু পাকিস্তানও, কিন্তু কেন?

Previous articleচিনের ‘টিকটক’ বন্ধ করল বন্ধু পাকিস্তানও, কিন্তু কেন?
Next articleফের বিজেপিতে বড়সড় ভাঙন, পাঁচ হেভিওয়েট নেতার অনুগামীদের নিয়ে তৃণমূলে যোগদান