বিয়ে ছাড়াই সন্তান! বিশ্ব জুড়ে লাফিয়ে বাড়ছে প্রবণতা

পরিবার পরিকল্পনা, সন্তান জন্মদান থেকে তাকে বড় করে তোলা নিয়ে নীতি পরিবর্তন হচ্ছে পশ্চিমি দেশগুলিতে। যত দিন যাচ্ছে ঐতিহ্যবাহী পদ্ধতি বিয়ে নিয়ে ধারণা বদলাচ্ছে। আধুনিক সমাজে বিশেষত পশ্চিমি দেশে দিন দিন বিয়ের গুরুত্ব হারাচ্ছে। যার প্রমাণ মিলেছে পরিসংখ্যান সংস্থা ইউরোস্টেটের রিপোর্টে। বিয়ের আগে সন্তান জন্ম দেওয়ার নিরিখে ইউরোপের দেশগুলির মধ্যে শীর্ষে রয়েছে ফ্রান্স। সেদেশের ১০০ শিশুর মধ্যে ৬০ জনের বাবা-মা বিয়ে ছাড়াই তাদের সন্তান জন্ম দেন।

সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, ফ্রান্সের পরই আছে বেলজিয়ামের নাম। ৫৮.৫ শতাংশ শিশু বাবা-মা সম্পর্কে স্বামী স্ত্রী নয়। স্লোভেনিয়ায় ৫৭.৭ এবং পর্তুগালে ৫৫. ৯ শতাংশ শিশুর বাবা-মা স্বামী স্ত্রী নয় বলে জানা গিয়েছে। পর্তুগালের এক বাঙালি তারিকুল হাসান আশিক বলেন, দু’জনের মধ্যে সারাজীবন একসঙ্গে থাকতে পারার মতো মানসিক মিল খুঁজে পাওয়াটাই এখানে যথেষ্ট। অনেকে বহু বছর একসঙ্গে থেকে সন্তান জন্ম দেওয়ার পরেও বিয়ের কথা ভাবেন। অনেকে আবার কেরিয়ারের জন্য বিয়েতে জড়াতে চান না। বিয়ে ছাড়া, নারী-পুরুষের সম্পর্ক বিচ্ছেদে আইনি ঝামেলাও নেই। বিচ্ছেদ হলে সন্তানের ভরণপোষণের দায়িত্ব নেয় রাষ্ট্র। বিয়ে ছাড়া সম্পর্কে সন্তান থাকলে শুধু অভিভাবকত্বের বিষয়টি সুরাহা হলেই আর কোনও সমস্যার মুখোমুখি হতে হয় না।

ইউরোপের ২৬টি দেশের মধ্যে এই সমীক্ষা করা হয়।ইউরোস্টেটের রিপোর্ট থেকে জানা গিয়েছে, ২০০০ সালে ইউরোপে বিবাহবহির্ভূত সন্তান জন্ম দেওয়ার হার ছিল ২৫ শতাংশ। ২০১৮ সালে হার দাঁড়ায় ৪২ শতাংশ। ১৮ বছরে বিয়ে না করেও সন্তান জন্ম দেওয়ার হার বেড়েছে ১৭ শতাংশ। সাম্প্রতিক সময়ে ১০০টি শিশুর মধ্যে ৪২টি শিশুর বাবা-মা বিয়ে না করে সন্তানের জন্ম দিয়েছেন। বাংলাদেশি বংশোদ্ভূত ফরাসি নাগরিক লুত্‍ফুর রহমান বাবু বলেন, অবাধ মেলামেশার কারণে ফরাসীরা অনেকেই বিয়ের সম্পর্কে জড়ায় না। এক্ষেত্রে রাষ্ট্রও হস্তক্ষেপ করতে চায়না। বিয়ের পর আলাদা হতে চাইলে স্ত্রীকে সম্পদের অর্ধেক দিতে হয়। সন্তান থাকলে আরও বেশি। অর্থাৎ আইনি জটিলতা অনেক বেশি। তাই অনেকেই বৈবাহিক সম্পর্কে আবদ্ধ হতে চান না।

আরও পড়ুন:চিনের ‘টিকটক’ বন্ধ করল বন্ধু পাকিস্তানও, কিন্তু কেন?

 

Previous articleপুজো কমিটিগুলিকে ৭ দফা নির্দেশিকা কলকাতা পুলিশের
Next articleভিন সম্প্রদায়ের প্রেম, দিল্লিতে তরুণকে পিটিয়ে খুন প্রেমিকার দাদাদের