আসন্ন শীতে বহুগুণ বাড়বে করোনা- সংক্রমণ, আশঙ্কা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর

করোনা-মহামারি ভারতে মাত্রাছাড়া হবে শীতে৷

একাধিক রিপোর্ট এবং বিশেষজ্ঞরা ইতিমধ্যেই একথা জানিয়েছে। এবার এই আশঙ্কা স্বীকার করে নিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীও।

সোশ্যাল- মিডিয়ায় তাঁর সাপ্তাহিক কথোপকথন ‘সানডে সংবাদ’- এ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন বলেছেন, “SARS Cov 2 বা নভেল করোনাভাইরাস সম্পূর্ণভাবেই শ্বাসবাহিত ভাইরাস৷ ঠান্ডা আবহাওয়ায় এমনিতেই
শ্বাসজনিত রোগের প্রকোপ বৃদ্ধি পায়৷ ফলে আসন্ন শীতে করোনাভাইরাসের সংক্রমণের মাত্রা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা পুরোমাত্রায় থাকছে।”

তিনি বলেছেন, ” যে কোনও শ্বাসবাহিত ভাইরাস ঠান্ডা ও শুকনো আবহাওয়ায় বেশিদিন সক্রিয় থাকে। তাছাড়া, শীতে জনবসতিপূর্ণ এলাকায় নানা কারনে ভিড় বাড়ে। তাই এ দেশের প্রেক্ষাপটে আশঙ্কা করা ভুল হবে না যে শীতে সংক্রমণের হার বাড়বে।” এই অনুষ্ঠানে বৃটেন-সহ একাধিক ইউরোপীয় দেশের উদাহরণ দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, “ওই সমস্ত দেশে শীতের আবির্ভাবের সঙ্গে সঙ্গে সংক্রমণের হার বৃদ্ধি পেয়েছিল। এই কারণে আসন্ন শীতকালে ভারতেও বেশ কিছু সতর্কতামূলক ব্যবস্থা নিতে চলেছে স্বাস্থ্য মন্ত্রক”৷ তাঁর পরামর্শ, “মাস্ক ব্যবহার করুন এবং সামাজিক দূরত্ববিধি মেনে চলুন। আরোগ্যলাভের চেয়ে সাবধান হওয়া ভালো।”

বৃটেনের অ্যাকাডেমি অফ মেডিক্যাল সায়েন্সেস-এর এক সমীক্ষা বলছে, ভারতে শীতেই করোনা- বিপদের আশঙ্কা বৃদ্ধি পাবে। ২০২১ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে হাসপাতালে রোগী ভরতির সংখ্যা ও মৃতের সংখ্যা বাড়বে বলে জানিয়েছে সেই রিপোর্ট।


সম্প্রতি জাতীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র বা NCDC সতর্ক করেছে, আসন্ন শীতে দিল্লিতে প্রতিদিন ১৫,০০০ সংক্রমণ ঘটতে পারে। রাজধানীর কোভিড মোকাবিলার পদ্ধতি হিসেবে ওই সংস্থা জানিয়েছে, ‘শীতে সব ধরনের শ্বাসকষ্টজনিত রোগের প্রকোপ বৃদ্ধি পায়। দিল্লির প্রান্তিক এলাকায় করোনা রোগীদের চাপ এবার বেশি হতে পারে। উৎসবের মরশুমে জনসমাগম বাড়লে, এই রোগের প্রকোপও বৃদ্ধি পাবে। এই সমস্ত কারণেই এবারের শীতে দিল্লির উচিত হবে প্রতিদিন ১৫,০০০ পজিটিভ রোগী সামলানোর জন্য আগাম প্রস্তুতি গড়ে তোলা”৷

আরও পড়ুন:এবার ঝাড়খন্ড, বন্ধুর কপালে বন্দুক ঠেকিয়ে নাবালিকাকে গণধর্ষণ

Previous articleবাউন্ডারি লাইন পর্যন্ত দৌড়ে বিস্ময়কর ক্যাচ বোলারের, ভাইরাল ভিডিও
Next articleপরিকল্পিতভাবে সাম্প্রদায়িকতা ছড়ানো হচ্ছে, পাগড়ি-বিতর্কে জানালো স্বরাষ্ট্র দফতর