প্রতিমা আনতে কুমোরটুলিতে যাওয়া-আসার পথ নির্দিষ্ট করল কলকাতা পুলিশ

দোরগোড়ায় বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। মণ্ডপে মণ্ডপে প্রতিমা নিয়ে আসার জন্য শহর ও শহরতলীর পুজো কমিটিগুলি আগামী সপ্তাহ থেকে কুমোরটুলিমুখী হবে। এবার করোনা আবহে যাতে ভিড় বেশি না হয়, তার জন্য নির্দিষ্ট গাইড লাইন প্রকাশ করল কলকাতা পুলিশ।

কলকাতা পুলিশের তরফে এদিন প্রকাশিত হল পুজোর রোড গাইড। পুজোর সময় যানজট এড়াতে সাহায্য করবে এই গাইড। যাঁরা ঠাকুর আনতে কুমোরটুলি আসবেন এবং সেখান থেকে প্রতিমা নিয়ে শহরের বিভিন্ন দিকে ছড়িয়ে যাবেন, তাঁরা আর এবার নিজেদের ইচ্ছেমতো মতো রুট ব্যবহার করতে পারবে না। আবার যাতে কোনও ভুল বোঝাবুঝি না হয়, তাই আগেভাগেই পুজো কমিটিগুলির জন্য ৭ দফা নির্দেশিকা জারি করল কলকাতা পুলিশ।

প্রতিমা আনতে ব্যবহার করতে হবে কলকাতা পুলিশের দেওয়া রুট গাইড লাইন। এ বছর বিভিন্ন প্রান্ত থেকে কুমোরটুলি পৌঁছতে যে ৩টি রাস্তা ব্যবহার করতে হবে, সেগুলি হল– যতীন্দ্রমোহন অ্যাভিনিউ, রাজা নবকৃষ্ণ স্ট্রিট এবং অরবিন্দ সরণি। অন্যদিকে, কুমোরটুলি থেকে ফিরতে হবে ৩টি আলাদা রুট ধরে। সেগুলি হল– বাগবাজার স্ট্রিট, টালা, স্ট্র্যান্ড রোড।

এই পর্বে ওই এলাকাগুলোর পণ্যবাহী গাড়ি ঘুরিয়ে দেওয়া হবে অন্য রুটে। পণ্যবাহী গাড়ি যাবে স্ট্র্যান্ড রোড, নিমতলা ঘাট স্ট্রিট, বি কে পাল অ্যাভিনিউ, যতীন্দ্রমোহন অ্যাভিনিউ, গিরিশ অ্যাভিনিউ ধরে।এই সময়ে স্ট্র্যান্ড রোডে গাড়িও রাখা যাবে না। শোভাবাজার স্ট্রিট ডিসি ব্যানার্জি রোড পর্যন্ত কোনও পার্কিং করা যাবে না। প্রতিমাবাহী গাড়ি রাখতে হবে রবীন্দ্র সরণির পশ্চিম দিকে। কালীঘাট রোডে শুধু প্রতিমাবাহী গাড়িই ঢুকবে।

আরও পড়ুন-দুঃসময়ে চেতলা অগ্রণীতে মুখ্যমন্ত্রী, বিশ্বজননীর চক্ষুদান করলেন বঙ্গজননী