YouTube-এর দাপটে ব্যাকফুটে Google Play Music, পুরোপুরি বন্ধের সিদ্ধান্ত কর্তৃপক্ষের

ইউটিউব-এর জনপ্রিয়তায় ক্রমশ ব্যাকফুটে গিয়েছে গুগল প্লে মিউজিক স্ট্রিমিং অ্যাপ। যার জেরে এবার ইউটিউবকে প্রাধান্য দিয়ে গুগল প্লে মিউজিক বন্ধ করার সিদ্ধান্ত নিল কর্তৃপক্ষ। বিগত কয়েক মাস ধরেই গুগল প্লে মিউজিক স্টোর বন্ধ করা নিয়ে ব্যবহারকারীদের বার্তা পাঠিয়ে চলেছে সংস্থা। এবার এখান থেকে গান কেনার সুবিধা ও পরিষেবা সম্পূর্ণরূপে বন্ধ করা হল গুগলের তরফে। জানা যাচ্ছে, ধীরে ধীরে গোটা পরিষেবাটাই বন্ধ করার পথে হাঁটবে এই সংস্থা।

প্রসঙ্গত গুগল প্লে মিউজিক স্টোর হল সেই অ্যাপ, যেখানে ব্যবহারকারী গান কেনা, শোনা এবং প্রিয় গান mp3 ফরমেটে ডাউনলোড করার সুবিধা পেয়ে থাকেন। এই সবকটি সুবিধাই আপাতত বন্ধ হতে চলেছে। গান কেনা ও ডাউনলোড তো বটেই সম্প্রতি ব্রাউজ মিউজিকের অপশন সরিয়ে নেওয়া হয়েছে অ্যাপ থেকে। গুগল কর্তৃপক্ষের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্লে স্টোরে গিয়ে মিউজিক স্টোর আর পাওয়া পাবেন না ব্যবহারকারীরা। এবং চলতি মাসের পর থেকে বিশ্বের নানা কনটেন্ট দেখানো বা স্ট্রিম করার ক্ষমতাও হারিয়ে ফেলবে অ্যাপ্লিকেশনটি।

আরও পড়ুন: ‘সরকারি অর্থে কোরান পড়ানো বন্ধ, বন্ধ হবে সব মাদ্রাসা’, বিস্ফোরক অসমের শিক্ষামন্ত্রী

তবে যারা টাকা দিয়ে গান কিনেছেন বা মিউজিক লাইব্রেরি সাজিয়েছেন তাদের ক্ষেত্রে কি হবে? এক্ষেত্রে অবশ্য বিকল্প রেখেছে গুগল প্লে মিউজিক কর্তৃপক্ষ। জানা যাচ্ছে, গুগল প্লে ব্যবহারকারীদের মিউজিক লাইব্রেরি সরাসরি ইউটিউব মিউজিকে এক্সপোর্ট করতে পারে। যদি ব্যবহারকারী ইউটিউব মিউজিকে সাবলীল না হন এবং সেখানে গান না রাখতে চান সে ক্ষেত্রে গুগল টক আউটের মাধ্যমে কেনা গানগুলিকে গুছিয়ে রাখতে পারবেন তারা। প্রসঙ্গত, এই গুগল টকআউট হল সেই পরিষেবা যেখানে ব্যবহারকারীরা তাদের তথ্য একটা ডাউনলোডেবল আর তাই ফাইলে এক্সপোর্ট করতে পারেন। গুগোল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে চলতি বছরের শেষের দিকে পুরোপুরি বন্ধ করে দেওয়া হবে এই পরিষেবাটি।

Previous articleসুখীর তালিকার বহু যোজন দূরে মোদির দেশ, চিন একে
Next articleভার্চুয়ালি উত্তরবঙ্গের পুজো উদ্বোধন, দ্রুত করোনা মুক্তির প্রার্থনা মুখ্যমন্ত্রীর