রবীন্দ্র-গানে প্রাণের আরাম: মিউজিক থেরাপি সৌমিত্রর

করোনা রিপোর্ট নেগেটিভ সৌমিত্র চট্টোপাধ্যায়ের। চিকিৎসায় সাড়া দিচ্ছেন বর্ষীয়ান অভিনেতা। সঙ্কটজনক হলেও সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে থাকায় কিছুটা স্থিতিশীল। এবার তাঁর সেরে ওঠায় মিউজিক থেরাপিকে ব্যবহার করা হচ্ছে বলে হাসপাতাল সূত্রে খবর। কী সঙ্গীত শুনছেন সৌমিত্র? সূত্রের খবর, তাঁর পছন্দের গান ও কবিতা শোনানো হচ্ছে তাঁকে।

একবার সাক্ষাৎকারে সৌমিত্র জানিয়েছিলেন, যদি হঠাৎ চলে যেতে হয়, তাহলে সঙ্গে নিয়ে যাবেন গীতবিতান আর আবোল তাবোল। চিরকালই তাঁর পছন্দের তালিকার প্রথমসারিতে রবীন্দ্রনাথ। তাই রবীন্দ্র গানই সবচেয়ে সুখশ্রব্য তাঁর কাছে। আর আছে তাঁর প্রিয় মানিক দা অর্থাৎ সত্যজিৎ রায়ের সিনেমার গান। সেখানে রবি ঠাকুরের গানকেও অন্যভাবে ব্যবহার করেন সত্যজিৎ। ছিল তাঁর নিজের কথায়-সুরে গান, কখনও রবিশঙ্করের সুরে আবহ সঙ্গীত। সেই সবই সৌমিত্র “প্রাণের আরাম, মনের আনন্দ ও আত্মার শান্তি”।

গত ২৪ ঘণ্টায় শারীরিক অবস্থার উন্নতি হয়েছে বর্ষীয়ান অভিনেতার। তবে সামান্য জ্বর আছে। সৌমিত্রবাবুর করোনা রিপোর্ট দেখে অনেকটাই চিন্তামুক্ত চিকিৎসকরা। রাতে ভালো ঘুম হয়েছে। কমেছে তন্দ্রাচ্ছন্ন ভাব ও অস্থিরতা। ওষুধেও তিনি সাড়া দিচ্ছেন বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

আরও পড়ুন:করোনামুক্ত সৌমিত্র চট্টোপাধ্যায়, ভালো সাড়া দিচ্ছেন চিকিৎসায়