বিনামূল্যে করোনা ভ্যাকসিন, বিহারের নির্বাচনী ইস্তেহারে চমক বিজেপির

দেশজুড়ে করোনার প্রকোপ বেড়ে চলেছে ক্রমাগতভাবে। সেই আবহেই নির্বাচনী উত্তাপে তেতে উঠেছে প্রতিবেশী বিহার রাজ্য। বিধানসভা নির্বাচনকে মাথায় রেখে ইতিমধ্যেই সেখানে ইস্তেহারপত্র প্রকাশ করেছে প্রতিটি রাজনৈতিক দল। বাকি ছিল একমাত্র বিজেপি। বৃহস্পতিবার বিজেপি নেত্রী নির্মলা সীতারামনের উপস্থিতিতে প্রকাশ করা হল বিজেপির নির্বাচনী সংকল্প পত্র। আর এখানেই বড় চমক দিল গেরুয়া শিবির। নিজেদের প্রতিশ্রুতি পত্রে বিহার বিজেপির তরফে ঘোষণা করা হয়েছে, ক্ষমতায় এলে বিহারে বিনামূল্যে করোনা ভ্যাকসিনের ব্যবস্থা করবে তারা। চমকের পাশাপাশি বিজেপির এহেন প্রতিশ্রুতি উসকে দিয়েছে বিতর্কও। প্রশ্ন উঠছে তবে অবিজেপি রাজ্য গুলির কী হবে?

বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেত্রী নির্মলা সীতারামণের উপস্থিতিতে প্রতিশ্রুতির বন্যা বইয়ে দিয়েছে বিহার বিজেপি। যে সংকল্পপত্র প্রকাশ্যে আনা হয়েছে সেখানে দাবি করা হয়েছে, পুনরায় ক্ষমতায় ফিরলে বিহারবাসীর জন্য বিনামূল্যে করোনা ভ্যাকসিনের ব্যবস্থা করা হবে। পাশাপাশি বিহারবাসীর জন্য ১৯ লক্ষ চাকরি, ৩ লক্ষ শিক্ষক নিয়োগ, বিহারকে আইটি হাব হিসেবে গড়ে তোলা, এক কোটি মহিলাকে আত্মনির্ভর করা, স্বাস্থ্যক্ষেত্রে এক লক্ষ চাকরি, ৩০ লক্ষ মানুষের জন্য পাকা বাড়ির মতো একাধিক প্রতিশ্রুতি দিয়েছে বিহার বিজেপি।

আরও পড়ুন: ভোট বড় বালাই: বাংলা কথায়, কবিতায়, বাঙালির স্তুতি মোদির

তবে এত কিছুর মাঝে বিনামূল্যে করোনা ভ্যাকসিনের বিষয়টি নিয়ে শুরু হয়ে গিয়েছে বিতর্ক। বিরোধী দল আরজেডি-র তরফে অভিযোগ করা হয়েছে, ‘বিজেপির দৈনতা এমন পর্যায়ে পৌঁছে গিয়েছে যে এখন তারা করোনা ভ্যাকসিন নিয়ে রাজনীতি করতে শুরু করে দিয়েছে।’ প্রশ্ন তুলেছে দিল্লির শাসক দল আম আদমি পার্টিও। এই সংকল্প পত্র দেখার পর আম আদমি পার্টির প্রশ্ন, ‘অবিজেপি রাজ্য গুলির ক্ষেত্রে তাহলে কি হবে? এর অর্থ কি এটাই, ভারতের যেসব মানুষ বিজেপিকে ভোট দেবেন না তারা বিনামূল্যে করোনা ভ্যাকসিন পাবেন না?’ যদিও এ প্রসঙ্গে কেন্দ্রের পরিকল্পনা ইতিমধ্যেই সংবাদমাধ্যমের সামনে স্পষ্ট করে দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের উপমন্ত্রী অশ্বিনী চৌবে। বর্তমানে যিনি বিহারেই রয়েছেন। তিনি বলেন, ‘বর্তমানে বিশ্বজুড়ে করোনা ভ্যাকসিন প্রস্তুত হচ্ছে। যখন এটি প্রস্তুত হয়ে যাবে তখন কিভাবে ভারতের মানুষের কাছে বিলি করা হবে সে নিয়ে পরিকল্পনা করবো আমরা।’ পাশাপাশি স্পষ্ট ভাবে তিনি জানিয়ে দেন, ‘দেশের সমস্ত রাজ্যকেই বিনামূল্যে করণা ভ্যাকসিন দেওয়া হবে।’ ঠিক এখানেই প্রশ্ন উঠছে, তবে বিহারে বিজেপির নির্বাচনী সংকল্প পত্রে বিনামূল্যে করোনা ভ্যাকসিনের কথা তোলা হল কেন?

Previous articleমমতার মাস্টার স্ট্রোক আর অভিষেক-পিকের যোগ্য সঙ্গতে ১৬ আসনে অ্যাডভান্টেজ তৃণমূল
Next articleপাড়ার পাড়ায় : নাজিরহাট নিউ বিদ্রোহী সাথী সংঘের দুর্গাপুজো