দশেরায় সিএএ নিয়ে ওকালতি ভাগবতের, বুঝিয়ে দিলেন বিজেপির ‘টার্গেট’

সিএএ-তে মোটেই কোনও একটি সম্প্রদায়কে লক্ষ্য করে করা হয়নি। যারা বলছে, দেশে মুসলিমদের জনসংখ্যা কমাতে এই উদ্যোগ, তাঁরা আসলে মিথ্যা প্রচার করছেন। রবিবার দশেরা উপলক্ষ্যে স্বেচ্ছ্বাসেবকদের সামনে একের পর এক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বক্তব্য রেখেছেন সঙ্ঘপ্রধান। সেখানে সিএএ ছাড়াও, কোভিড, রামমন্দির, সীমান্ত নিয়ে বক্তব্য রাখেন। কিন্তু দেখার বিষয় হলো প্রধানমন্ত্রী বারবার বলেছেন, চিন ভারতের ভূখণ্ডে ঢুকতে পারেনি। আর ভাগবত বলেছেন, সারা পৃথিবী দেখেছে, চিন আমাদের ভূখণ্ডে ঢুকেছে। বিজেপি এ নিয়ে কী প্রতিক্রিয়া দেয় সেটাই দেখার।

কোভিড পরিস্থিতির কারণে এই অনুষ্ঠানে ছিলেন বাছাই করা ৫০জন স্বয়ংসেবক। অনুষ্ঠানটি অন লাইনে সরাসরি দেখানো হয়।

সিএএ যে বিজেপির টার্গেট আরও পরিষ্কার করে দেন ভাগবত। তাঁর দাবি, সিএএ-এর বিরোধিতার নামে সন্ত্রাসের পরিবেশ তৈরি করা হচ্ছে। তবে ভাগবত বন্ধু দেশগুলির মধ্যে বাংলাদেশেরও নাম করেন। যে বাংলাদেশের বিরুদ্ধে বিজেপির বহু নেতাই কামান দাগেন মাঝে মধ্যে। তাঁর বক্তব্য, বাংলাদেশ, নেপাল শ্রীলঙ্কা, মায়ানমার আমাদের প্রতিবেশী। এই দেশগুলির সঙ্গে বন্ধুত্ব আরও বাড়াতে হবে।

রামমন্দির প্রসঙ্গে ভাগবত বলেন, কোর্টের রায়ে রামমন্দির তৈরি হচ্ছে। এই ঘটনায় যেভাবে ধৈর্য ও সংযমের পরিচয় দিয়েছেন দেশের মানুষ, তা দেখার মতো।

কোভিড নিয়ন্ত্রণে সঙ্ঘপ্রধান কেন্দ্রের সরকারের ভূয়সী প্রশংসা করেন। বলেন, সারা পৃথিবী দেখেছে, দেশের মানুষ এই সময় হাতে হাত রেখে একসঙ্গে লড়াই করেছে। প্রাচীণকালে যে শুদ্ধতা, স্বচ্ছ্বতা, ভেষজ ব্যবহারের উপর জোর দেওয়া হতো, কোভিডে তার ব্যবহারিক কার্যকারিতা প্রমাণিত হয়েছে। কোভিডে মৃত চিকিৎসকদের তিনি ‘শহিদ’ মর্যাদা দেওয়ার পক্ষে। আরএসএস পরিযায়ীদের কাজ দিতে ‘গ্রাম বিকাশ’ প্রকল্পের সাহায্য নিয়েছে বলে জানান।

সীমান্ত নিয়ে ভাগবত ভারতীয় সীমান্তে চিনের ঢুকে পড়াকে কার্যত শিলমোহর দেন। বলেন, সারা পৃথিবী দেখেছে, চিন কীভাবে আমাদের ভূখণ্ড দখল করতে চেয়েছে। অন্য অনেকে দেশের সঙ্গেও চিন এই একই কাণ্ড করে চলেছে। কিন্তু ভারতের কাছে বাধা পেয়ে চিন কার্যত ‘ভয়’ পেয়ে যায়। চিন ভেবেছিল, আমাদের সহানুভূতিশীল অবস্থান আসলে দুর্বলতা। তবে আমাদের সেনার প্রস্তুত থাকা দরকার। ভারতের প্রতিরোধে অন্য দেশও এখন চিনের বিরোধিতায় নেমেছে। আর এটাই ভারতের পররাষ্ট্র নীতিতে সাফল্য।

আরও পড়ুন-জওয়ানদের সম্মান জানিয়ে বাড়িতে প্রদীপ জ্বালানোর আহ্বান মোদির

Previous articleজওয়ানদের সম্মান জানিয়ে বাড়িতে প্রদীপ জ্বালানোর আহ্বান মোদির
Next articleমেয়েদের বিয়ের ন্যূনতম বয়স না বাড়ানোর আর্জি, মোদিকে চিঠি মুসলিম লিগের শাখার