মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স না বাড়ানোর আর্জি, মোদিকে চিঠি মুসলিম লিগের শাখার

মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স পুনর্বিবেচনা করছে কেন্দ্র। মেয়েদের বিয়ের বয়স বাড়ানোর সম্ভাবনা দেখা দিয়েছে। সেক্ষেত্রে বিয়ের বয়সের সময়সীমা ১৮ থেকে বাড়িয়ে ২১ বছর করা হতে পারে। এই বিষয়ে এবার প্রধানমন্ত্রীকে চিঠি দিল মুসলিম লিগের মহিলা শাখা।

কী লেখা হয়েছে চিঠিতে? সংগঠনের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানানো হয়েছে, সরকার যেন কোনও হটকারী সিদ্ধান্ত না নেয়। মুসলিম লিগের মহিলা শাখার সম্পাদক পিকেন নুরবানা রশিদের দাবি, মেয়েদের ন্যূনতম বিয়ের বয়স ২১ বছর হলে লিভ ইন সম্পর্কের সংখ্যা বাড়তে। এতে সামাজিক অবক্ষয় হবে।

ওই চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, ভারতবর্ষের মতো দেশে গ্রামীণ এলাকায় ১৮ বছর হওয়ার আগে ৩০ শতাংশ মেয়ের বিয়ে হয়ে যায়। ফলে বিয়ে আটকানোর জন্য হঠাৎ করে সরকারের নতুন সিদ্ধান্তের কোন লাভ হবে না। এক্ষেত্রে ১৮ বছর হওয়ার আগে মেয়েদের বিয়ে আটকানোর জন্য করা আইন জরুরি বলে মনে করে সংগঠন। চিঠিতে একটি সমীক্ষার রিপোর্ট তুলে ধরা হয়েছে। বলা হয়েছে, শুধু কেরলে ২০১৯ সালে ৩০০- র বেশি মেয়ের বিয়ে দেওয়া হয়েছে।

নুরবানা রশিদ উল্লেখ করেছেন, সমীক্ষার রিপোর্ট থেকে স্পষ্ট বোঝা যাচ্ছে মেয়েদের ন্যূনতম বিয়ের বয়স ১৮ বছর হলেও সেই আইন মানা হচ্ছে না। তাঁর আবেদন, চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে সংশ্লিষ্ট সংগঠনের সঙ্গে যেন আলোচনায় বসে। এদিকে জয়া জেটলির নেতৃত্বে ১০ সদস্যের একটি কমিটি গঠন করেছে কেন্দ্র। সেই কমিটির পরামর্শ দিয়েছে, মেয়েদের ন্যূনতম বিয়ের বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ করা হোক।

আরও পড়ুন:দশেরায় সিএএ নিয়ে ওকালতি ভাগবতের, বুঝিয়ে দিলেন বিজেপির ‘টার্গেট’

Previous articleদশেরায় সিএএ নিয়ে ওকালতি ভাগবতের, বুঝিয়ে দিলেন বিজেপির ‘টার্গেট’
Next articleনাম না করে চিনকে ফের কড়া বার্তা রাজনাথের