মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আগাম ভোটদানে রেকর্ড, এবার ভোট দিলেন ট্রাম্পও

ভোটের আগেই ভোট দিলেন মিস্টার প্রেসিডেন্ট। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন হবে ৩ নভেম্বর। নির্বাচনের আগেই আগাম ভোট দিয়ে দিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচের এক লাইব্রেরির ভোটকেন্দ্রে এবারের নির্বাচনে নিজের ভোটাধিকার প্রয়োগ করলেন বর্তমান প্রেসিডেন্ট। ভোটদানের পর সাংবাদিকদের প্রেসিডেন্ট বলেন, ট্রাম্প নামে এক প্রার্থীকে আমি ভোট দিয়েছি। উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্পের নিজের বাড়ি আছে ফ্লোরিডায়। সেখানে তাঁর দুটি বিশাল গলফ রিসর্ট আছে। এর মধ্যে একটি আছে ওয়েস্ট পাম বিচের আটলান্টিক বিচ টাউনে।

আগামী ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে করোনা মহামারি পরিস্থিতিতে এবার রেকর্ড সংখ্যক মার্কিন নাগরিক আগাম ভোট দিচ্ছেন। সেই তালিকায় যোগ দিলেন প্রেসিডেন্ট ট্রাম্পও। তাঁর মত ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ও ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনও পেনসিলভানিয়ার একটি ভোটকেন্দ্রে আগাম ভোট দিচ্ছেন। মূলত নির্বাচনের দিনে ভিড় এড়াতে ও সংক্রমণ থেকে দূরে থাকতেই করোনাভাইরাস মহামারির আবহে বহু মার্কিন নাগরিক এবার আগাম ভোটে উৎসাহী হয়েছেন বলে মনে করা হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ১০ দিন আগেই আগাম ভোট দিয়ে ফেলেছেন আমেরিকার ৫ কোটি ৩৫ লক্ষের বেশি নাগরিক। জানা গিয়েছে, গত এক শতাব্দীর মার্কিন নির্বাচনের ইতিহাসে এবারেই সবচেয়ে বেশি আগাম ভোট দিয়েছেন মার্কিন ভোটাররা। প্রায় ২১ শতাংশ ভোটার ইতোমধ্যে তাদের ভোট প্রয়োগ করেছেন। যা ১৯০৮ সালের পর সর্বোচ্চ। টেক্সাসের ৭০ শতাংশ ইতোমধ্যে ভোট দিয়ে দিয়েছেন। ফ্লোরিডাতে ভোট দিয়েছেন ৪০ লাখ। ভার্জিনিয়া, ওহাইও ও জর্জিয়াতে ১০ ঘণ্টারও বেশি সময় ধরে লাইনে দাঁড়িয়ে ভোট দিতে দেখা গিয়েছে। আগাম ভোট দাখিলে রেকর্ড করেছে উইসকনসিন। এই রাজ্যে ১১ লক্ষ ভোটার আগাম ভোট দিয়েছেন।

নির্বাচনের শেষ বেলায় প্রচারে বিরাম নেই ট্রাম্প ও বাইডেন শিবিরের। দুই প্রতিদ্বন্দ্বীর তৃতীয় ও চূড়ান্ত টিভি বিতর্কের এক দিন পরই ছয় ‘ব্যাটল গ্রাউন্ড’ রাজ্যের অন্যতম ফ্লোরিডায় চতুর্থবারের মত প্রচার চালান ট্রাম্প। বসে নেই বাইডেনও। ডেলাওয়ারে প্রচারে যোগ দেন তিনি। প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট বাইডেনকে সাহায্য করতে সক্রিয়ভাবে মাঠে নেমেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও। মিয়ামি ও পেনসিলভানিয়ায় বাইডেনের হয়ে প্রচার করেছেন ওবামা। এরপর প্রচার করবেন ফ্লোরিডায়।

আরও পড়ুন-“ভারত ‘ফিলথি’, বাতাসও নোংরা”, বন্ধু মোদির দেশকে বললেন ডোনাল্ড ট্রাম্প

Previous articleমধ্যবিত্তের কপালে ভাঁজ, উৎসবের মরশুমে সেঞ্চুরি করতে চলল পেঁয়াজের দাম
Next articleজওয়ানদের সম্মান জানিয়ে বাড়িতে প্রদীপ জ্বালানোর আহ্বান মোদির