দুর্নীতির অভিযোগে ৩ বছরের জেল বিজেপি জমানার প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর

বাজপেয়ী জমানার প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দিলীপ রায়কে দুর্নীতির মামলায় তিন বছরের কারাবাসের সাজা দিল আদালত। কয়লা ব্লক কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে তাঁর বিরুদ্ধে তদন্ত চলছিল। সেই তদন্তেই দোষী প্রমাণিত হয়েছেন কয়লা মন্ত্রকের প্রাক্তন প্রতিমন্ত্রী। সোমবার তাঁকে তিন বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। এই কয়লা কেলেঙ্কারি মামলায় এই প্রথম কারও সাজা হল।

প্রসঙ্গত, ১৯৯৯ সালে ঝাড়খন্ডে কয়লা ব্লক বন্টনের একটি মামলায় ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছিল প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দিলীপ রায়ের বিরুদ্ধে। বিষয়টি নিয়ে জাতীয় স্তরে তোলপাড় হয়। তৎকালীন এনডিএ সরকার অভিযোগের তদন্তভার দিয়েছিল সিবিআইকে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা তদন্তে নেমে এই দুর্নীতিতে তৎকালীন প্রতিমন্ত্রী দিলীপের যোগসাজশ খুঁজে পায়। তাঁকে গ্রেফতারও করা হয়েছিল। মামলায় দিলীপ-সহ ৪ জন দোষী সাব্যস্ত হয়েছেন। দিল্লির আদালতে এদিন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর উপস্থিতিতেই ওই আদালত তাঁকে ৩ বছর কারাবাসের শাস্তি দিয়েছে। অন্যান্য ধারার পাশাপাশি দিলীপকে ভারতীয় দণ্ডবিধির ৪০৯ ধারায় দোষী সাব্যস্ত করা হয়েছে। যার অর্থ, সরকারি পদাধিকারী হয়ে বিশ্বাসভঙ্গ। যা ফৌজদারি অপরাধ। দিলীপের জন্য কারাদণ্ড ঘোষণা করতে গিয়ে বিচারক জানিয়েছেন, মন্ত্রী থাকাকালীন দিলীপ বেআইনি ও অসৎভাবে বেসরকারি এবং পরিত্যক্ত কয়লাখনি এলাকা একটি বিশেষ সংস্থাকে পাইয়ে দিয়েছিলেন। ১৯৯৯ সালে ঝাড়খণ্ডের গিরিডিতে ব্রহ্মডিহা কয়লা ব্লক বন্টনে এই অনিয়ম এবং দুর্নীতির ঘটনা ঘটে।
অটলবিহারী বাজপেয়ী সরকারের আমলে দিলীপ ছিলেন কয়লা দফতরের প্রতিমন্ত্রী। তাই ওই ঘটনায় তাঁর যোগসাজশ খুঁজতে প্রথম থেকেই সক্রিয় হয়েছিল সিবিআই। তাঁর পাশাপাশি কয়লা মন্ত্রকের তৎকালীন দুই পদস্থ অফিসার প্রদীপ কুমার বন্দ্যোপাধ্যায় এবং নিত্যানন্দ গৌতমও দোষী সাব্যস্ত হয়েছেন। ওই দুর্নীতিতে লাভবান এক বেসরকারি সংস্থার কর্ণধারকেও দোষী সাব্যস্ত করেছে আদালত।

আরও পড়ুন-অবিচারের বিরুদ্ধে ন্যায়ের, মিথ্যার বিরুদ্ধে সত্যের জয়: দশেরার শুভেচ্ছাবার্তা সোনিয়ার

Previous articleঅবিচারের বিরুদ্ধে ন্যায়ের, মিথ্যার বিরুদ্ধে সত্যের জয়: দশেরার শুভেচ্ছাবার্তা সোনিয়ার
Next articleকরোনায় আক্রান্ত মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার