করোনার দ্বিতীয় ঢেউ! ফের লকডাউন ফ্রান্সে, বিশেষ কড়াকড়ি জার্মানিতে

করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে ফের লকডাউন জারি করা হলো ফ্রান্সে। বৃহস্পতিবার মধ্যরাত থেকে এক মাসের জন্য লকডাউন শুরু হয়েছে। সংক্রমণের মাত্রা বাড়ায় একইসঙ্গে কড়াকড়ি জারি করেছে জার্মানি।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন জানান, দেশের নানা প্রান্তে নতুন করে ভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে। যা আগে আশঙ্কা করা যায়নি। তিনি জানান দ্বিতীয় ঢেউয়ে ফ্রান্সে ব্যাপকভাবে সংক্রমণ ছড়িয়ে পড়েছে। দ্বিতীয় দফায় মোকাবিলা করাটা আরও কঠিন বলে মনে করছেন তিনি। এই পরিস্থিতিতে পানশালা, সিনেমা হল, রেস্তোরাঁ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

২ নভেম্বর থেকে জার্মানিতে সব ধরনের বিনোদন বন্ধ করা হচ্ছে। জরুরি পরিষেবা দেওয়ার জন্য কিছু দোকান খোলা থাকবে। কিন্তু সেখানে প্রবেশ নিয়ন্ত্রিত থাকবে। কোনওভাবেই যাতে ভিড় না হয়, সেদিকে নজর দিতে বলা হয়েছে। অ্যাঞ্জেলা মার্কেল জানিয়েছেন, সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। তাই তাকে নিয়ন্ত্রণ করতে কড়া ব্যবস্থা নিচ্ছে প্রশাসন।

বিশেষজ্ঞরা আগেই জানিয়েছিলেন, শীত বাড়লে করোনার দাপট বাড়বে। তাই বিশেষ সতর্ক হওয়ার বার্তা দিচ্ছেন তাঁরা। এই পরিস্থিতিতে সতর্কতামূলক ব্যবস্থা নিতে দেখা গেল ফ্রান্স, জার্মানিকে। ইমানুয়েল ম্যাকরন এবং অ্যাঞ্জেলা মার্কেল ইতিমধ্যেই জানিয়েছেন শুধুমাত্র জরুরি পরিষেবা চালু রাখা হবে। বাকি সব বন্ধ থাকবে।

আরও পড়ুন-ইন্দিরা গান্ধীর প্রয়াণ দিবসে রাজ্যপালের উত্তরবঙ্গ সফরকে কটাক্ষ প্রদীপের

Previous articleইন্দিরা গান্ধীর প্রয়াণ দিবসে রাজ্যপালের উত্তরবঙ্গ সফরকে কটাক্ষ প্রদীপের
Next articleওরা ছোটলোক! এবার আরও বিস্ফোরক শুভেন্দু সভা ডাকলেন ১০ই