বাংলাদেশে করোনারোগী প্রতি সরকারের ব্যয় হচ্ছে ১৫ থেকে ৪৭ হাজার টাকা

খায়রুল আলম, ঢাকা

দেশের মানুষের জন্য এই মহামারি পরিস্থিতিতে সরকারিভাবে একজন সাধারণ রোগীর জন্য গড়ে সাড়ে ১৫ হাজার টাকা ও একজন আইসিইউ ইউনিটে থাকা রোগীর জন্য ৪৭ হাজার টাকা ব্যয় হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
রবিবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় আয়োজিত ‘স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি সম্পর্কে অংশীজনদের অবহিতকরণ’ সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।
তিনি বলেন, কোভিড এর দ্বিতীয় ঢেউ মোকাবিলায় অন্য মন্ত্রণালয় ও বিভাগগুলোকেও সতর্ক করা হয়েছে। ইতিমধ্যেই সরকারিভাবে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। কারণ, ভ্যাকসিন এলেও সবাইকে রাতারাতি তা দেওয়া সম্ভব নয়। তাই নিয়মবিধি মানতে হবে। করোনা মোকাবিলায় স্বাস্থ্য সচেতনতা বাড়তে ব্যাপক প্রচার চালানো হচ্ছে ।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, অগ্রাধিকারের ভিত্তিতে ভ্যাকসিন দেওয়া হবে।
করোনায় দ্বিতীয় ঢেউ মোকাবিলায় প্রস্তুতি সরকার । হাসপাতালগুলো যেভাবে করোনার জন্য কাজ করেছে তা অব্যাহত রাখা হবে। চিকিৎসক ও নার্সদের প্রশিক্ষণ চালু থাকবে। পিপিই দেশে পর্যাপ্ত পরিমাণে রয়েছে বলে তিনি জানান ।পাশাপাশি জেলা ও উপজেলা পর্যায়ের কমিটিগুলোকে প্রচার আরও বাড়াতে বলা হয়েছে।
ভ্যাকসিন নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভ্যাকসিন কিনতে স্বাস্থ্য মন্ত্রণালয় বিশেষ তহবিল গঠন করেছে। বাড়তি অর্থের জন্য অর্থমন্ত্রণালয়ের কাছে টাকা চাওয়া হয়েছে। ভ্যাকসিন এলেও মাস্ক পরা, হাত ধোওয়া ও সামাজিক দূরত্ব বজায় থাকবে।
তিনি বলেন, ভ্যাকসিন বিনামূল্যে দেওয়া হবে কিনা সেটা এখনও ঠিক করা হয়নি। দেশের মানুষকে সেবা দিতে করোনায় ঠিক কত টাকা ব্যয় হয়েছে, সেটা ঠিক করা হচ্ছে। ভ্যাকসিনের বিষয়ে বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা চলছে। প্রয়োজনে অর্থমন্ত্রণালয়ের কাছে আবেদন করা হবে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, সবাই একবারে ভ্যাকসিন পাবে না। তাই গ্রুপ করে ভাগ করেই ভ্যাকসিন দেওয়া হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল মেনেই যারা ফ্রন্টলাইনে তাদের অগ্রাধিকার দেওয়া হবে। প্রাথমিকভাবে ডাক্তার, সেনাবাহিনী, বয়স্ক মানুষ, সাংবাদিক, স্কুলশিক্ষকরা অগ্রাধিকারের তালিকায় থাকবেন ।
জাহিদ মালেক বলেন, এবারের করোনায় সাধারণ মানুষের জন্য সর্বোচ্চ সেবা দিয়ে যাচ্ছে সরকার। পরীক্ষার জন্য নামমাত্র ফি নির্ধারণ করার পাশাপাশি সরকারি হাসপাতালে করোনা চিকিৎসা বিনামূল্যে করা হচ্ছে ।

 

 

Previous articleব্রেকফাস্ট নিউজ
Next articleShuvendu Update: শুভেন্দুর বিষয়ে মুকুলকে দূরে রাখার সিদ্ধান্ত দিল্লি বিজেপির