গোদের ওপর বিষফোঁড়া, ফের ব্যারেজের ৩০ ও ৩১ নম্বর লকগেটে ফাটল

দুর্গাপুর ব্যারেজে বিপর্যয়ের পর পেরিয়ে গিয়েছে প্রায় এক সপ্তাহ। দ্রুত সময় পেরোচ্ছে। এখনও পরিস্থিতি স্বাভাবিক হয়নি দুর্গাপুরে। এরই মধ্যে দেখা দিয়েছে নতুন সমস্যা। ৩০ নম্বর ও সদ্য মেরামত করা ৩১ নম্বর লকগেটে ফাটল দেখা দিয়েছে। যার কারণে বেড়েছে জলসমস্যা। প্রায় এক সপ্তাহ ধরে জল না পেয়ে ক্ষোভে ফুঁসছে প্রশাসন। শনিবার সকাল থেকে দফায় দফায় বিক্ষোভে কার্যত বিপর্যস্ত প্রশাসন। যদিও, দুর্গাপুর নগর নিগমের পক্ষ থেকে দ্রুত পরিষেবা স্বাভাবিক করার আশ্বাস দেওয়া হয়।

আরও পড়ুন : ফের লকগেট ভেঙে বিপর্যস্ত দুর্গাপুর ব্যারাজ, জলসঙ্কটের আশঙ্কা

জানা গেছে, বিপর্যয়ের সময় দামোদরের জল শুকোতে লকগেট খোলা হয়েছিল। কিন্তু, সেই গেট জায়গামত না বসার ফলেই ফাটল ধরে। লকগেটের একদম নিচে পুরু রবারের বেল্ট নষ্ট হয়ে যাওয়ার জন্যেই ৩০ ও ৩১ নম্বর গেট দিয়ে জল বেরচ্ছে বলে জানা গিয়েছে। শুক্রবার রাতে ফের ফাটল ধরে ব্যারেজের ৩০ ও ৩১ নম্বর লকগেটে। শনিবার রাতে তা প্রকাশ্যে আসার পর থেকে ফাটল ধরা অংশে পাট ও বালি দিয়ে ভরাট করার চেষ্টা চালিয়েছে সেচ দপ্তরের কর্মীরা।

একে প্রায় এক সপ্তাহ জল নেই। তারওপর নতুন করে লকগেটে ফাটল ধরার খবর পেয়ে, ক্ষোভে ফেটে পড়েন স্থানীয় বাসিন্দারা। দুর্গাপুরের একাধিক জায়গায়, বেক্ষোভ দেখাতে থাকেন বাসিন্দারা। দ্রুত পানীয় জল সরবারহের দাবিতে রাস্তা অবরোধ করেন নিউটাউনশিপ থানার বিধাননগর হাউসিং এলাকার বাসিন্দারা। দুর্গাপুর মহকুমা হাসপাতালের সামনের রাস্তা অবরোধ করে বিক্ষোভে নামেন স্থানীয় বাসিন্দারা।

খবর পেয়ে ঘটনাস্থলে আসেন ২৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর দীপঙ্কর লাহা। অবরোধকারীদের সঙ্গে কথা বলেন তিনি। ঘটনাস্থলে আসেন বিজেপি নেতা দেবাশিস রায়ও। তিনিও অবরোধে শামিল হন। শুরু হয়ে যায় দু’পক্ষের মধ্যে বচসা। বিজেপি নেতার সঙ্গে রীতিমতো ধস্তাধস্তি হয় কাউন্সিলরের। পরে অবশ্য এলাকা ছেড়ে চলেও যান ওই বিজেপি নেতা। প্রায় ৪৫ মিনিট পর পুলিশি আশ্বাসে অবরোধ ওঠে।

আরও পড়ুন : দুর্গাপুর শিল্পাঞ্চলে জলকষ্ট আজই মিটে যেতে পারে

এদিকে সিটি সেন্টারের নন-কোম্পানি এলাকায় দুর্গাপুর নগর নিগমের ওভারহেড ট্যাঙ্কের সামনে স্থানীয়রা জল সরবারহের দাবিতে বিক্ষোভ শুরু হয়। যদিও পরে পুলিশের আশ্বাসে উঠে যায় বিক্ষোভ।

নতুন করে লকগেট ভাঙা প্রসঙ্গে সংশ্লিষ্ট দপ্তরের দামোদর হেড ওয়ার্কসের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার সঞ্জয় সিং বলেন, “সামান্য ফাটল হয়েছে। এটা স্বাভাবিক ঘটনা। উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই। দ্রুত মেরামতির কাজ চলছে।”

Previous articleকরোনায় আক্রান্ত ৬ সাংসদ
Next articleবিয়ের প্রলোভনে কিশোরীকে ধর্ষণের অভিযোগ, যুবক গ্রেফতার