বাইডেনের ভারতযোগ প্রকাশ্যে, শীতের মরশুমে নাগপুর আসতেন তাঁর পরিজনেরা

ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে আমেরিকার রাষ্ট্রপতি হতে চলেছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। শীঘ্রই আমেরিকার রাষ্ট্রপতি পদে শপথ নেবেন তিনি। হবু রাষ্ট্রপতি বাইডেন সম্পর্কে এবার প্রকাশ্যে এল এক চমকপ্রদ তথ্য। জানা গেল, বাইডেনের গোটা পরিবার আমেরিকাতে থাকলেও ভারতের সঙ্গে বাইডেনের যোগসুত্র যোগ অনেক পুরনো। বাইডেন পরিবারের কিছু সদস্য ভারতেই থাকেন। সম্প্রতি নাগপুরের কিছু বাসিন্দা দাবি করেছেন আমেরিকার রাষ্ট্রপতি বাইডেন তাদেরই বংশের সদস্য। এই পরিবার ১৮৭৩ সাল থেকে নাগপুরের বাসিন্দা। তবে এই দাবি যে একেবারেই ভুল নয় সে কথা ২০১৩ সালেই জানিয়ে দিয়েছিলেন তৎকালীন মার্কিন উপরাষ্ট্রপতি জো বাইডেন।

ভারত সফরে এসে এক মুম্বইয়ের এক অনুষ্ঠানে জো বাইডেন দাবি করেছিলেন তার পরিবারের দুঃসম্পর্কের কিছু আত্মীয় ভারতে বসবাস করেন। ২০১৩ সালে মুম্বাইয়ের পর ২০১৫ সালে ওয়াশিংটনে এক অনুষ্ঠানে বাইডেনকে বলতে শোনা যায়, ১৯৭২ সালে আমি মার্কিন সংসদের সিনেটর হওয়ার পর ভারত থেকে একটি চিঠি পান জো বাইডেন। যেখানে তাকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি এই তথ্যও তিনি পান যে তার পরিবারের অতীতের কোনও সদস্য ইস্ট ইন্ডিয়া কোম্পানির চাকরি করতেন। জো বাইডেনকে চিঠিটি লিখেছিলেন নাগপুরের বাসিন্দা লেসলি বাইডেন। তার দাবি ছিল, ১৮৭৩ সাল থেকে তারা ভারতের বাসিন্দা। লেসলি বাইডেনের নাতনি সোনিয়া বাইডেন ফ্রান্সিস বলেন, ১৯৭৩ সালে নাগপুরেই মৃত্যু হয়েছে লেসলি বাইডেনের। পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে সোনিয়া বলেন, লেসলি দীর্ঘদিন ম্যানেজারের কাজ করে গিয়েছেন ‘ভারত লজ এন্ড হোস্টেল’ এবং ‘ভারত ক্যাফেতে’। শুধু তাই নয় ‘Illustrated Weekly of India’ নামের এক পত্রিকায় ২৮ মার্চ ও ৪ এপ্রিল ১৯৮১ একটি প্রতিবেদন লিখেছিলেন তৎকালীন সিনেটর জো বাইডেনকে নিয়ে।

আরও পড়ুন:অসমের মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার বিরুদ্ধে সাম্প্রদায়িক উসকানির দায়ে মামলা

লেসলি ১৫ এপ্রিল ১৯৮১ একটি চিঠি লিখেছিলেন বাইডেনকে। ৩০ মে সে চিঠির উত্তর দেন বাইডেন। চিঠিতে বাইডেন বংশের বিস্তারিত তথ্য নিয়ে আলোচনা হয় দুইজনের। সোনিয়ার দাবি অনুযায়ী ২০১৮ সালে লেসলির নাতির বিয়ের অনুষ্ঠানে একত্রিত হয়েছিল বাইডেন পরিবার মুম্বই, নাগপুর, নিউজিল্যান্ড ও আমেরিকা থেকে এসেছিলেন পরিবারের সদস্যরা। শীতের মরশুমে আমেরিকা থেকে নাগপুরে আত্মীয়ের বাড়িতে চলে আসেন বাইডেন পরিবারের আত্মীয়-পরিজনরা। তাঁর দাবি, আমেরিকার বাইডেন পরিবারের ইতিহাস বেশ দীর্ঘ। পৃথিবীর একাধিক দেশে বর্তমানে ছড়িয়ে রয়েছে বাইডেন পরিবারের সদস্যরা। ভারতও তার ব্যতিক্রম নয়।

Previous articleঅসমের মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার বিরুদ্ধে সাম্প্রদায়িক উসকানির দায়ে মামলা
Next articleরং, তুলির টানে বাদনাকে স্বাগত, সাজো সাজো রব জঙ্গলমহলে