যাদবপুর কেন্দ্রে তৃণমূলের প্রার্থী সৌমিত্র-কন্যা পৌলমী?

যাদবপুর কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী সৌমিত্র কন্যা পৌলমী? রাজনৈতিক মহলে জোর গুঞ্জন। সৌমিত্র-প্রয়াণের সময় থেকেই এই গুঞ্জন ডানা মেলতে শুরু করেছে। এই সম্ভাবনার কোনও ‘কনফার্মেশন’ নেই। আবার উড়িয়ে দেওয়ার মতো পরিস্থিতিও নেই। ফলে সম্ভাবনাও এগোচ্ছে গুটি গুটি পায়ে।

কোথা থেকে এই পরিস্থিতি তৈরি হলো? দেড় মাস আগে সৌমিত্র অসুস্থ হওয়ার সময় থেকেই তাঁর সমস্ত রকমের দেখভাল করা কিংবা সর্বোচ্চ পর্যায়ের চিকিৎসার জন্য মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন। ডাক্তাররাও আপ্রাণ চেষ্টা করছেন। পরিবারের যে কোনও ধরণের দরকারে মুখ্যমন্ত্রী ছিলেন চট্টোপাধ্যায় পরিবারের পাশে। তাই মৃত্যুর দিনে বারবার মুখ্যমন্ত্রী এবং চিকিৎসকদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন পৌলমী। মুখ্যমন্ত্রীর সঙ্গে সম্পর্ক ক্রমশ পারস্পরিক নির্ভরশীলতার জায়গায় পৌঁছে গিয়েছে। আর সেখান থেকেই এই সম্ভাবনা তৈরি হয়েছে।

মুখ্যমন্ত্রীর উপর অগাধ আস্থা সৌমিত্র কন্যার। আবার মুখ্যমন্ত্রীও তাঁকে পছন্দ করতে শুরু করেছেন। মুখ্যমন্ত্রী জানেন পৌলমীরা বাম ঘরানার। আবার পৌলমীও জানেন রাজনীতির ঊর্ধ্বে উঠে একজন বামপন্থী শিল্পীকে কীভাবে সম্মান জানিয়েছেন মুখ্যমন্ত্রী। শুধু তাই নয়, পাশে ছিলেন পরিবারের সদস্যের মতো। ফলে একে অন্যের উপর অকৃত্রিম ভরসা।

সূত্রের খবর সেখান থেকেই সম্ভাবনা তৈরি হয়েছে। একটি মহল বলছে, কথা হয়েছে, অন্য মহল বলছে ভুল কথা। একটি মহল বলছে, পৌলমী রাজনীতিতে আসবেন না, অন্য মহল বলছে, কখন কী ঘটে যায় কিচ্ছু বলা যায় না। একটি মহল বলছে পৌলমী বামপন্থী, তৃণমূলের প্রার্থী হবেন না, আর অন্য মহল বলছে, মুখ্যমন্ত্রীর অনুরোধ ফেলতে পারবেন না পৌলমী।

রাজনীতির অলিন্দের খবর রাখেন শাসক দলের এক নেতা বলছেন, সুচিত্রা সেনের শেষকৃত্যের পরেই মুনমুন সেনকে প্রার্থী হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। এবারও তেমন কোনও ঘটনা ঘটেছে বলেই মনে করা হচ্ছে। তিনি কটাক্ষের সুরে বলেছেন, ভালোই হবে, বামপন্থীর বিরুদ্ধে বামপন্থী, সুজন বনাম পৌলমী। খেলা ভালোই জমবে।

তাছাড়া মহানায়ক উত্তমকুমারের মরদেহ রবীন্দ্রসদনে রাখতে দেয়নি বামফ্রন্ট সরকার। সেখানে কট্টর বামপন্থী সৌমিত্রবাবুর জন্য মমতা যা যা করেছেন, তাতে রাজনৈতিক উদারতার ছাপ স্পষ্ট। ফলে পৌলমীকে তৃণমূল প্রার্থী করলে সুস্থ বার্তাই যাবে।

 

Previous articleভেজাল খাবার: তদারকিতে রাস্তায় নামছে ‘মোবাইল ভ্যান ল্যাবরেটরি’
Next articleসেজে উঠছে কর্ণগড়, ইতিহাস ছোঁওয়ার অপেক্ষায় পর্যটকরা