দাদাগিরি বরদাস্ত নয়, শুরুতেই চিনের প্রতি কড়া মনোভাব বাইডেনের

শুরু থেকেই চিনের বিরুদ্ধে কঠোর মনোভাব ছিল আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। তবে চিন ইস্যুতে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যে ব্যতিক্রমী নন সে কথা স্পষ্ট ভাবে বুঝিয়ে দিলেন এদিন। বেআইনি পথে চললে তার প্রশাসন যে চিনের বিরুদ্ধে কঠোর মনোভাব দেখাবে সে কথা খোলাখুলি জানিয়ে দিলেন বাইডেন। একই সঙ্গে তিনি এটাও জানিয়ে দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে যুক্ত হবে আমেরিকা।

ডোনাল্ড ট্রাম্পের পর আমেরিকার নতুন প্রেসিডেন্ট বাইডেনের চিন প্রসঙ্গে নীতি কি তা জানতে কৌতূহল ছিল গোটা বিশ্বের। সম্প্রতি এই সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে তিনি স্পষ্টভাবে জানিয়ে দেন চিনের বেআইনি এবং একরোখা কার্যকলাপ কোনওভাবেই বরদাশ্ত করবেন না বাইডেন। পাশাপাশি চিনের ওপর আর্থিক নিষেধাক্কা প্রসঙ্গে বাইডেন জানান, ‘চিনকে শাস্তি দেওয়াটা উদ্দেশ্য নয়, কিন্তু চিনকে বুঝিয়ে দিতে হবে তাদের নিয়মের মধ্যে থেকেই সবকিছু করতে হবে।’ এর পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে কেন আমেরিকা যুক্ত হবে তাও এদিন স্পষ্ট করেন বাইডেন। তিনি বলেন, চিন যাতে নিয়মের বাইরে গিয়ে কিছু করতে না পারে তার জন্যই বিশ্ব স্বাস্থ্য সংস্থার আমেরিকার সংযুক্তি।

আরও পড়ুন:সংক্রমণের ঝুঁকি, পাকিস্তান সহ ১২ টি দেশের ভিসায় স্থগিতাদেশ আরব আমিরশাহির

প্রসঙ্গত, গত চার বছরে আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের আমলে চিনের সঙ্গে আমেরিকার সম্পর্ক কার্যত তলানিতে গিয়ে ঠেকছিল। করোনা পরিস্থিতির সময় এই ভাইরাসকে চিনা ভাইরাস বলেও তোপ দাগেন ট্রাম্প। এমনকি দক্ষিণ চিন সাগরে লাল ফৌজের আগ্রাসী মনোভাব রুখতে সেখানে টহল দিতে দেখা যায় আমেরিকার নৌসেনাকে। তবে নয়া রাষ্ট্রপতি হিসেবে বাইডেনের আমলে সম্পর্ক মজবুত করার একটি সুযোগ অবশ্যই পাবে চিন। সে ক্ষেত্রে দুই দেশের পারস্পরিক সম্পর্ক ঠিক কোন জায়গায় পৌঁছয় সেদিকে নজর রয়েছে গোটা বিশ্বের।

Previous articleহিন্দি গানের সঙ্গে মেয়ের ভিডিও পোস্ট, নেটিজেনদের আক্রমণের মুখে সামি
Next articleহাজার টাকায় অক্সফোর্ডের করোনা টিকা ফেব্রুয়ারিতেই, জানাল সেরাম