LJPকে পাশ কাটিয়ে রাজ্যসভায় রামবিলাসের ফাঁকা আসনে এবার কি BJP? বাড়ছে জল্পনা

বিহার নির্বাচন ওলট-পালট করে দিয়েছে অনেক হিসেব নিকেষ। ক্ষমতা তো বটেই এলজেপি ও জেডিইউর দ্বন্দ্বে প্রত্যাশার চেয়েও অনেক বেশি লাভ ঘরে তুলেছে বিজেপি। ফলস্বরূপ সাংগঠনিক শক্তি বৃদ্ধিতে এমনকি বিহার মন্ত্রিসভাতেও চোখে পড়ছে গেরুয়া দাপট। আর ঠিক এই সংঘাতের রেশ ধরে এবার রাজ্যসভাতেও বিজেপি নিজেদের ক্ষমতা বৃদ্ধি করতে চলেছে বলে জানা যাচ্ছে। এখানেও তুরুপের তাস সেই এলজেপি।

গত ৮ অক্টোবর রামবিলাস পাসোয়ানের মৃত্যুর পর রাজ্যসভায় একটি আসন খালি হয়েছে। বিজেপি ও জেডিইউর সমর্থনে এই আসনে বসেছিলেন রামবিলাস পাসোয়ান। হিসেবের অংকে এবার এলজেপি থেকে কোনও একজনের রাজ্যসভার এই ফাঁকা আসনে বসার কথা। তবে এখানেই বেধেছে গোল। এই আসনকে কেন্দ্র করেই জেডিইউর সঙ্গে সম্পর্কে শান দিতে চাইছে পদ্ম শিবির।

এলজেপি-জেডিইউ দ্বন্দ্বের মাঝে ইতিমধ্যেই লাভের গুড় ঘরে তুলেছে বিজেপি। সদ্য শেষ হওয়া বিহার বিধানসভা নির্বাচনে বিজেপির সাংগঠনিক শক্তি বৃদ্ধিতেই তার প্রতিচ্ছবি দেখা গেছে। এবার এই সংঘাতের রেশ ধরে রাজ্যসভাতেও ক্ষমতা বৃদ্ধি হতে চলেছে বিজেপির। উল্টে এলজেপিকে ‘তরুপের তাস’ করেই জেডিইউ-র সঙ্গেও সম্পর্কে শান দিতে চাইছে পদ্ম শিবির। একই সঙ্গে সাম্প্রতিক নির্বাচনে চিরাগ পাসোয়ানের সঙ্গে জেডিইউর সংঘাতের জেরে নীতীশের দল চায় না এলজেপির কেউ আসুক ওই আসনে। রাজনৈতিক মহলের অনুমান, এই ইস্যুকে হাতিয়ার করেই বিজেপি রাজ্যসভার ওই ফাঁকা আসন নিজেদের দখলে নিতে তৈরি। অনুমান করা হচ্ছে, বিহারের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সুশীল মোদি এই আসনে প্রার্থী হতে পারেন।

আরও পড়ুন:দেশজুড়ে সাধারণ ধর্মঘট : মিশ্র প্রতিক্রিয়া উত্তরবঙ্গে

পাশাপাশি এই জল্পনাও উঠছে ওই আসনে প্রার্থী হওয়ার সম্ভাবনা রয়েছে চিরাগ পাসোয়ানের মা রীণা দেবীর। যদিও গোটা বিষয়টি এখনও জল্পনার পর্যায়েই রয়েছে। রামবিলাসের মৃত্যুর পর ওই ফাঁকা আসনে নির্বাচনের দিনক্ষণ ইতিমধ্যেই প্রকাশ করেছে নির্বাচন কমিশন। আগামী ৪ঠা ডিসেম্বর ওই আসনে হবে ভোটগ্রহণ। আগামী ২৬ নভেম্বর থেকে আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত মনোনয়ন জমা দিতে পারবেন আগ্রহী প্রার্থীরা। মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ৭ ডিসেম্বর। রামবিলাসের ছেড়ে যাওয়া আসনে নতুন সাংসদ কে হতে চলেছেন তা স্পষ্ট হতে চলেছে ওইদিনই।

Previous articleদু-বছর ইপিএফ-র টাকা দেবে কেন্দ্র: কারা পাবেন সেই সুবিধা?
Next articleমারাদোনাকে শ্রদ্ধার্ঘ‍্য মেসি, সৌরভদের