জেলে বসে এনডিএ বিধায়কদের ফোনে টোপ লালুর, অভিযোগ বিজেপির

বাম-কংগ্রেসের ডাকা সাধারণ ধর্মঘট সাড়া পড়ল না বীরভূমে। জেলা জুড়ে সকাল থেকেই জনজীবন স্বাভাবিক। ধর্মঘটের সমর্থনে বাম-কংগ্রেস রাস্তায় নামলেও লোক চলাচল থেকে যানবাহন চলাচল সবকিছুই স্বাভাবিক।

বিহারে শাসক এনডিএ ও বিরোধী মহাজোটের মধ্যে ব্যবধান সামান্য। এই সুযোগ কাজে লাগাতে জেলে বসেই এনডিএ বিধায়কদের ফোন করে টোপ দিচ্ছেন লালুপ্রসাদ যাদব। বলা হচ্ছে, তাঁর ছেলে তেজস্বী যাদবের নেতৃত্বে সরকার গঠিত হলে এনডিএ-ত্যাগী বিধায়করা মন্ত্রিত্ব সহ আরও বেশি সুযোগ সুবিধা পাবেন! পশুখাদ্য মামলায় রাঁচির জেলে বন্দি লালুর বিরুদ্ধে দল ভাঙানোর চেষ্টার এই মারাত্মক অভিযোগ তুলেছে বিজেপি। অভিযোগ, বিহারে নীতীশ কুমারের সরকার ফেলে দিতে জেলে বসেই কলকাঠি নাড়ছেন আরজেডি সুপ্রিমো। আর এই অভিযোগ ঘিরে এখন তোলপাড় রাজ্য রাজনীতি। এতদিন অন্য রাজ্যে বিজেপির বিরুদ্ধে যে অভিযোগ উঠত, সেই একই অভিযোগ এবার বিহারে বিজেপি তুলছে লালুপ্রসাদের বিরুদ্ধে।

বিহার বিধানসভা নির্বাচনে এখন একক বৃহত্তম দল আরজেডি। কিন্তু আরজেডি নেতৃত্বাধীন মহাজোটের প্রাপ্ত আসন এনডিএর চেয়ে কম হওয়ায় একটুর জন্য ক্ষমতায় আসা হয়নি তাদের। অন্যদিকে বিহার বিধানসভায় দ্বিতীয় বড় দল হিসাবে এবারের নির্বাচনে বাজিমাত করেছে বিজেপি। জেডিইউ সহ আরও দুটি ছোট দলকে সঙ্গে নিয়ে সরকার গঠন করেছে এনডিএ। এই অবস্থায় রাঁচির জেলে বসে নতুন কৌশল নিয়েছেন লালুপ্রসাদ যাদব। জেল থেকেই তিনি এনডিএ বিধায়কদের ফোন করছেন বলে অভিযোগ। এনডিএ জোটে সামিল দুই ছোট দল জিতনরাম মাঝির এইচএএম ও মুকেশ সাহানির ভিআইপি চারটি করে মোট আটটি আসন পেয়েছে। দুই দলেরই দুজন মন্ত্রী হয়েছেন। এখন এই ছোট দলগুলির বিধায়কদের নিজেদের দিকে টেনে আনতে পারলে রাজ্যে সরকার গঠন করতে পারবে মহাজোট। বিজেপির অভিযোগ, এই লক্ষ্যেই বিধায়কদের ফোন করে টোপ দিচ্ছেন জেলবন্দি লালু।

এই অভিযোগ নিয়ে সটান লালুপ্রসাদকে ফোন করে ক্ষোভ উগরে দিয়েছেন বিহারের প্রবীণ বিজেপি নেতা সুশীলকুমার মোদি। তিনি টুইট করে লালুর ফোন নম্বরটিও প্রকাশ্যে এনেছেন। বিজেপি নেতার অভিযোগ, জেলে বসেই এনডিএ বিধায়কদের ফোন করে নানা প্রতিশ্রুতি দিচ্ছেন লালু। বিধায়কদের নিজের দল আরজেডিতে টানার চেষ্টা করছেন। কোন নম্বর থেকে লালু যাদব জেল থেকে ফোন করছেন তাও উল্লেখ করেছেন সুশীল মোদি। তিনি বলেন, রাঁচি থেকে এনডিএ বিধায়কদের ফোন করার খবর পেয়ে আমি যখন ওই নম্বরে ফোন করলাম তখন সরাসরি ফোন ধরলেন লালুই। আমি লালুকে বললাম, জেলে বসে এসব নোংরা কৌশল আপনি নেবেন না। এসব করে কোনওভাবেই আপনি সফল হবেন না।

আরও পড়ুন-আহমেদ প্যাটেলের শূন্যপদে সোলাঙ্কিকে প্রার্থী করতে পারে কংগ্রেস

Previous articleআহমেদ প্যাটেলের শূন্যপদে সোলাঙ্কিকে প্রার্থী করতে পারে কংগ্রেস
Next articleবাম-কংগ্রেসের ধর্মঘটে স্বাভাবিক বীরভূম