করোনা ভ্যাকসিনের আর প্রয়োজন নেই, অতিমারির মধ্যে কেন এমন বললেন এই বিজ্ঞানী

“ভ্যাকসিনের আর প্রয়োজন নেই কারণ করোনা আর নেই। ভ্যাকসিনের হাহাকার আগে কখনও দেখিনি।” এমনই দাবি এক বিজ্ঞানীর।

মার্কিন সংস্থা ফাইজার ফার্মাসিউটিক্যাল দাবি করেছে, তাদের ভ্যাকসিন করোনাকে রুখতে ৯০ শতাংশ কার্যকর। তৃতীয় দফার ট্রায়ালে সাফল্য এলেই এই মুহূর্তে পৃথিবীর সব থেকে জটিল রোগ তারা সারিয়ে দেবে। আর এই ফাইজার ফার্মাসিউটিক্যাল-এর প্রাক্তন প্রধান ড. ইয়োডেন বলছেন, ”ভ্যাকসিন নিয়ে এমন হাহাকার আমি আগে দেখিনি। যেন এই ভ্যাকসিন না পেলে পৃথিবী ধংস হয়ে যাবে। আসলে এমন কোনও ব্যাপারই নয়। এখন করোনা অতিমারি শেষের দিকে। এই সময় ভ্যাকসিনের কোনও প্রয়োজন আর নেই।”

৩০ বছরের বেশি সময় ধরে ড. ইয়োডেন এলার্জি ও শ্বাসযন্ত্রের একাধিক রোগের বিষয়ে গবেষণা করেছেন। তিনি মনে করেন, করোনা অতিমারি রোধ করার জন্য এখন আর ভ্যাকসিনের প্রয়োজন নেই। তিনি আরও বলেছেন, ”যাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই কম, তাদের ভ্যাকসিন দিয়ে কী লাভ! কয়েক কোটি মানুষ তো সুস্থ রয়েছেন। তাদের কেন টীকাকরণ হবে! তাও এবার এমন ভ্যাকসিন যেটার ট্রায়াল ব্যাপকভাবে মানব শরীরে হয়নি! এমন তো হতে পারে, এই ভ্যাকসিন দেওয়ার ফলে সুস্থ মানুষের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া শুরু হল! তখন তো হিতে বিপরীত হবে।”

ড. ইয়োডেন জানাচ্ছেন, ”ভাইরাসে আক্রান্ত হওয়ার ক্ষেত্রে জনসংখ্যার একশো শতাংশ সংবেদনশীল ছিল না। সার্স কোব-২ ভাইরাস নতুন হলেও করোনা কিন্তু নতুন কোনও ভাইরাস নয়। এর আগে কেউ করোনার আক্রান্ত হলে তার টি-সেল ইমিউনিটি মজবুত হবে। সেক্ষেত্রে তাঁকে নতুন করে টীকা দেওয়া হবে কেন! এমনকী করোনার সঙ্গে উপসর্গ মেলে এমন ভাইরাসগুলির বিরুদ্ধে লড়াই করতেও সেইসব আক্রান্তদের শরীর আগের থেকে সক্রিয় থাকবে। এক্ষেত্রে আমার করোনা টেস্ট আরটি-পিসিআর নিয়েও সন্দেহ রয়েছে।”

এখনও পর্যন্ত গোটা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৬২,০১০,৮০৫। মৃতের সংখ্যা ১,৪৪৯,৩৮৫। সুস্থ হয়ে ওঠার সংখ্যা ৪২,৮০৩,৯১০। ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৯,৩৫১,২২৪। মৃতের সংখ্যা ১৩৬,২৩৮। দেশে সুস্থতার সংখ্যা ৮,৭৫৯,৯৬৯।

আরও পড়ুন-করোনা সংক্রমণ বাড়ছে, ফের কড়া পদক্ষেপ প্রয়োজন, উদ্বেগ শীর্ষ আদালতের

Previous articleশেষ ইচ্ছে পূরণ হলো না মারাদোনার
Next articleবিমানবন্দরে বিদ্যুৎ বিপর্যয়! কাঠগোড়ায় মেট্রোরেল