ভারতের অংশ চিনে! উইকিপিডিয়ায় বিকৃত ম্যাপ নিয়ে প্রতিবাদ কেন্দ্রের

উইকিপিডিয়ার মানচিত্রে ভারতের অংশকে চিনের অংশ বলে দেখানোয় শুরু হয়েছে প্রবল বিতর্ক। বেআইনি অনুপ্রবেশকারী চিন সরকারের মদতে এই বিকৃতি ঘটেছে বলে সন্দেহ।

মার্কিন সংস্থা ‘উইকিপিডিয়া’র তরফে ভারতীয় ভূখণ্ডকে চিনের অংশ বলে দেখানো হয়।
উইকিপিডিয়ায় থাকা ম্যাপে ভারতের অবিচ্ছেদ্য অংশ আকসাই চিনকে দেখানো হয়েছে চিনের দখলে থাকা একটি অংশ বলে। আর তা দেখেই প্রবল ক্ষুব্ধ ভারত। উইকিপিডিয়াকে অবিলম্বে এই বিকৃত ম্যাপ সরানোর নির্দেশ দিয়েছে মোদি সরকার।

আরও পড়ুন:আজ মুখ্যমন্ত্রীর হাত দিয়ে উদ্বোধন, সেজে উঠেছে মাঝেরহাট ব্রিজ

বিষয়টি নিয়ে উইকিপিডিয়ার মন্তব্য এখনও সামনে আসেনি। গত ২৭ নভেম্বর বৈদ্যুতিন এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রকের সচিব অজয় সাহানি উইকিপিডিয়াকে চিঠি দেন বলে জানা গিয়েছে। যেখানে তিনি তথ্য প্রযুক্তি আইনের ৬৯এ ধারা উল্লেখ করে সরকারি আদেশনামার কথা মনে করিয়ে দিয়েছেন। সূত্রের খবর, সেখানে তিনি উল্লেখ করেছেন, এটি ভারতের আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বকে লঙ্ঘন করেছে। এর মাধ্যমে জাতির সার্বভৌমত্ব এবং সম্প্রীতি বিঘ্নিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

তথ্য প্রযুক্তি আইনের ৬৯এ ধারার অধীনে এই আদেশ কার্যকর করে এই ম্যাপ মুছে দেওয়ার কথা বলা হয়েছে। সচিব জানিয়েছেন, ম্যাপটিকে ভুল ভাবে প্রকাশ করা হয়েছে। জানা গিয়েছে, এক ব্যক্তি উইকিপিডিয়ার এই ভুল ম্যাপ টুইটারের মাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রকের নজরে আনেন। এখন এবিষয়ে কেন্দ্রীয় সরকারের সামনে দুটি পথ খোলা রয়েছে। উইকিপিডিয়ার বিরুদ্ধে ফৌজদারি আইন প্রয়োগ করা অথবা আইনের নির্দিষ্ট ধারা প্রয়োগ করে উইকিপিডিয়াকে ভারতে নিষিদ্ধ করে দেওয়া। প্রসঙ্গত এর আগে ভারত সরকারের তরফে জাতীয় নিরাপত্তার স্বার্থে চিনের সঙ্গে সম্পর্কযুক্ত প্রায় ২৫০ টি মোবাইল অ্যাপ দেশে নিষিদ্ধ করে দেওয়া হয়। অনলাইন তথ্যের অন্যতম ভাণ্ডার উইকিপিডিয়ায় ভারতের মানচিত্র বিকৃতি নিয়ে কড়া মনোভাব নিচ্ছে সরকার।

Previous articleআজ মুখ্যমন্ত্রীর হাত দিয়ে উদ্বোধন, সেজে উঠেছে মাঝেরহাট ব্রিজ
Next articleআপার প্রাইমারি চাকরিপ্রার্থীদের আন্দোলন ঘিরে মধ্যরাতে ধুন্ধুমার সল্টলেক- শিয়ালদহে