সুপ্রিমকোর্টে পিছল শুনানি, টাটা-এসপি গ্রুপের সম্পর্ক ছিন্নের উত্তর মিলতে পারে ৮ ডিসেম্বর

সম্পর্কে অবনতির সূত্রপাত হয়েছিল ২০১৬ সালে টাটা সন্সের চেয়ারম্যান পদ থেকে সাইরাস মিস্ত্রির অপসারণের পর থেকেই। প্রথমে ন্যাশনাল কোম্পানি ল ট্রাইবুনাল এবং পরে ন্যাশনাল কোম্পানি ল অ্যাপিলেট ট্রাইবুনাল হয়ে বর্তমানে সুপ্রিমকোর্টে বিচার্য দুই সংস্থার অভ্যন্তরীণ ব্যবসায়িক বিবাদ।

টাটা গ্রুপের হোল্ডিং সংস্থা টাটা সন্সে ১৮.৪ শতাংশ শেয়ার রয়েছে সাইরাস মিস্ত্রির পারিবারিক সংস্থা সাপুরজি পালনজি গ্রুপের। টাটা ট্রাস্ট্রের পর টাটা সন্সের দ্বিতীয় বৃহত্তম অংশীদারিত্ব সাপুরজি পালনজি গ্রুপের। করোনা অতিমারির জেরে হওয়া পারিবারিক ব্যবসার ক্ষতি সামলাতে ও ঘাটতি মেটাতে টাটা সন্সের তাদের শেয়ার বিক্রির সিদ্ধান্ত নেয় সাপুরজি পালনজি গ্রুপ। তবে সাইরাস মিস্ত্রির পারিবারিক সংস্থার সেই প্রচেষ্টার প্রেক্ষিতে টাটা সন্স দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হয়। টাটা সন্সের আবেদনের পাল্টা সুপ্রিমকোর্টে আবেদন করে সাপুরজি পালনজি গ্রুপ।

আরও পড়ুন:কৃষক আন্দোলন: অমিত শাহর বাড়িতে বৈঠকে দুই মন্ত্রী, সমালোচনায় সরব রাহুল

সুপ্রিমকোর্টে করা আবেদনে টাটা সন্সে সংস্থার শেয়ারের আনুপাতিক হারে টাটা গোষ্ঠীর সমস্ত সংস্থায় তাদের শেয়ারের বর্তমান বাজার মূল্য নির্ধারণ ও চিহ্নিত নয় এমন সম্পদের বাজার মূল্য নির্ধারণ এবং তার করার জন্য তৃতীয় পক্ষের হস্তক্ষেপের আর্জি জানিয়েছে সাপুরজি পালনজি গ্রুপ। এর আগে এই সংক্রান্ত মামলার শুনানি হলেও কিছু প্রয়োজনীয় নথি জমা পড়া বাকি থাকায় চূড়ান্ত শুনানি ২রা ডিসেম্বর ধার্য করেছিল দেশের সর্বোচ্চ আদালত। তবে এই মামলায় আবেদন ও পাল্টা আবেদন জমা পড়ায় চূড়ান্ত শুনানি পিছিয়ে দিল দেশের শীর্ষ আদালত। ফলে টাটা গোষ্ঠীর সঙ্গে সাপুরজি পালনজি গ্রুপের দীর্ঘ সম্পর্কে যবনিকা পড়বে কিনা সেই উত্তর মিলতে পারে আগামী ৮ই ডিসেম্বর।

টাটা গ্রুপের হোল্ডিং সংস্থা টাটা সন্সে সাপুরজি পালনজি গ্রুপের শেয়ারের বর্তমান মূল্য ১.৭৫ লক্ষ কোটি টাকা দাবি করেছে সাইরাস মিস্ত্রির পারিবারিক সংস্থা। সাইরাস মিস্ত্রির ঠাকুরদা এফই দিন শ-এর কাছ থেকে ১২.৫ শতাংশ শেয়ার প্রথম কেনেন। সেই সূত্রে ১৯৩৬ সালে টাটার সঙ্গে সাপুরজি পালনজি গ্রুপের সম্পর্ক শুরু। এরপর ৭ দশকেরও সময় দুই সংস্থার মধ্যে ভাল সম্পর্ক থেকেছে। কিন্তু, সাইরাস মিস্ত্রির টাটা সন্স চেয়ারম্যান পদ থেকে অপসারণ বদলে দেয় গোটা চিত্রটাই। এই আবহে টাটার থেকে আলাদা হওয়ার কথা খোদ সুপ্রিমকোর্টে জানায় সাপুরজি পালনজি গ্রুপ।

Previous articleকৃষক আন্দোলন: অমিত শাহর বাড়িতে বৈঠকে দুই মন্ত্রী, সমালোচনায় সরব রাহুল
Next articleব্রেকফাস্ট নিউজ