বলদবাঁধের কলতান জানান দিচ্ছে শীতের

পরিযায়ী পাখির কলরবে ঘুম ভাঙছে এলাকাবাসীর। জানান দেয় শীত আসছে। সারাদিন জলে খেলা আর পাখিদের কলরবে এলাকায় এক অন্য এক অনুভূতি এনে দেয় গ্রামবাসীর। শীতের পাখি এলাকা বাসিন্দাদের কাছে সম্পদ। শীতের মরসুমে এই পরিযায়ী পাখিদের দেখতে হুগলির হরিপালের বলদবাঁধ গ্রামে ভিড় জমান উৎসাহী মানুষজন।

আরও পড়ুন : জট কাটলো আলিপুর চিড়িয়াখানায়, ১০ দিনের মধ্যেই চাকরি দেওয়ার আশ্বাস

গ্রামে রয়েছে আটটি বড় জলাশয়। জলাশয়ে মাছ চাষ হয়। শীতের মরসুমে সাইবেরিয়ান বার্ড এসে বাসা বাঁধে জলাশয়ের আশপাশে। তবে এইবছর লকডাউনে দূষণ কম থাকার কারণে চৈত্রের গরমেও পরীযায়ী পাখির দেখা মিলেছিল এই জলাশয়ে।

তবে এইবছর ঠাণ্ডার আমেজ পড়তেই প্রচুর পাখি আসতে শুরু করেছে বলে জানান গ্রামবাসীদের। এই পাখিগুলি লেসার হুইসিলিং ডাক নামে পরিচিত। শীত পড়তেই এরা জমায়েত হয় জলাশয়ে। তবুও এই পরিযায়ী পাখিদের রক্ষা করতে গ্রামবাসীরা একত্রে মিলে রক্ষণাবক্ষেণ করেন।

আরও পড়ুন : খুদের অর্ডার, একই খাবার হাতে বাড়িতে হাজির ৪২ ডেলিভারি বয়

শীতের মরসুমে এলাকায় ডিজে অথবা বক্স বাজিয়ে পিকনিক করা বন্ধ। সর্বদাই কড়া নজরদারি রয়েছে। বন্দুকবাজ পাখি শিকারিদের হাত থেকে পাখিদের রক্ষা করাও দায়িত্ব বলে মনে করে স্থানীয়রা। বর্তমানে এই এলাকায় সমস্ত পিকনিক বন্ধ করে দিয়েছে গ্রামবাসীরা। এবছর করোনা আবহে সেই সম্ভাবনা আরও কম বলে মত বাসিন্দাদের।

Previous articleগুরুংয়ের শিবির বদলানোর কারণ খুঁজছে বিজেপিও, কিশোর সাহার কলম
Next articleবঙ্গধ্বনি সহ একগুচ্ছ কর্মসূচি ঘোষণা মুখ্যমন্ত্রীর