কৃষকের স্বার্থে রাজপথে এবার “জয় কিষাণ আন্দোলন”

এবার কেন্দ্রীয় সরকারের কৃষি আইন-সহ জনস্বার্থ বিরোধী নীতির বিরুদ্ধে পথে নামলো সারা ভারত কৃষক সংঘর্ষ সমন্বয় সমিতি। আজ, শনিবার কৃষকের স্বার্থ ও অধিকার নিয়ে লড়াই করা এই সংগঠন শহরের বুকে একটি প্রতিবাদ মিছিল করে। এই মিছিল শিয়ালদহ স্টেশনের পাশে থেকে শুরু হয় এবং তার গিয়ে শেষ হয় ধর্মতলা ওয়াই চ্যানেলে। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কুশপুত্তলিকা দাহ করা হয়। যার নেতৃত্বে ছিলেন সংগঠনের সম্পাদক অভীক সাহা।

দেশজুড়ে কৃষকদের এই আন্দোলন প্রসঙ্গে অভীক সাহা বলেন, “কেন্দ্রের কৃষি আইনের বিরোধিতা করে অবরুদ্ধ হয়েছে দিল্লি। আমরাও কৃষক বিরোধী এই বিলের বিরোধিতা করছি। অনেকেই ভাবছিলেন এরাজ্য বা কলকাতায় কৃষক আন্দোলনের কোনও কাজ নেই। কিন্তু সেটা ঠিক নয়, এই আন্দোলন এরাজ্য বা শহরে সুপ্ত অবস্থায় ছিল। এবার সেই আন্দোলন পথে নামলো। জাগ্রত হলো। সংহতির জন্য এই মিছিল। যাঁরা খাদ্য উৎপাদন করে বা যাঁরা খাদ্য গ্রহণ করে, সমাজের সকল স্তরের মানুষ কৃষকদের এই আন্দোলনের পাশে আছে। শহরের মানুষও গ্রামের কৃষকদের পাশে আছে।”

অভীক সাহা আরও জানান, গণতান্ত্রিক দেশে কোনও রাজনৈতিক দল কৃষক আন্দোলন সঙ্গে যুক্ত হতেই পারে। তাঁদের জয় কিষাণ আন্দোলনও একটি রাজনৈতিক দলের সঙ্গে কাজ করে, তবে সারা ভারতের এই কৃষক আন্দোলন অরাজনৈতিক ছাতার তলায় হলেই সেটা ভালো।

আরও পড়ুন-কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আকালি দলের পাশে থাকলেও বনধে সায় নেই তৃণমূলের

Previous articleভারতের প্রতিবাদের পরেও ‘মন্তব্য’ থেকে সরতে নারাজ কানাডার প্রধানমন্ত্রী!
Next articleএবার মাইক ব্যবহারে কঠোর হচ্ছে এই দেশের সরকার