ভারতীয় কৃষকদের সমর্থনে লন্ডনে রাস্তায় নামল হাজারো মানুষ, গ্রেফতার বহু

কোনও সমঝোতা নয়। বাতিল করতে হবে কেন্দ্রীয় সরকারের তিনটি কৃষি আইনই। এই দাবিতে অনড় দেশের কৃষক সম্প্রদায়। কৃষকদের দাবির পাশে এসে দাঁড়িয়েছে দেশের অধিকাংশ মানুষ। তবে শুধু দেশ নয়, কৃষি আইন প্রত্যাহারের দাবিতে এবং ভারতীয় কৃষকদের সমর্থনে লন্ডন ও আমেরিকাতে পথে নামলেন বহু মানুষ। এই ঘটনা নিশ্চিত ভাবে সাড়া ফেলে দিয়েছে দেশে। ভারতীয় কৃষকদের সমর্থনে লন্ডনের রাস্তায় ভিড় জমানো এই প্রতিবাদীদের অধিকাংশকেই আটক করা হয়েছে করোনা বিধি ভঙ্গের অভিযোগে।

সংবাদমাধ্যম সূত্রের খবর, ভারতীয় কৃষকদের পাশে দাঁড়িয়ে রবিবার লন্ডনের ওয়ার্ল্ড হুইচ ভারতীয় দূতাবাসের সামনে জড়ো হন বহু মানুষ। তাদের হাতে ছিল কৃষকদের সমর্থনে প্ল্যাকার্ড, ‘জাস্টিস ফর ফার্মার’। শুধু তাই নয়, লন্ডনের ট্রাফালগার স্কোয়ারে ভারতীয় কৃষকদের সমর্থনে পদযাত্রা করেন বহু মানুষ। এই প্রতিবাদে অংশ নিয়েছিলেন লন্ডনে বসবাসরত ব্রিটিশ-শিখরা। এই ঘটনায় তৎপর হয়ে ওঠে ব্রিটিশ সরকার। বিক্ষোভ সামলাতে করোনা বিধি ভঙ্গের অভিযোগে গ্রেফতার করা হয় বহু প্রতিবাদীকে। প্রসঙ্গত, করোনা পরিস্থিতি সামাল দিতে বর্তমানে ৩০ জনের বেশি একত্রিত হতে পারবে না বলে নিয়ম লাগু করেছে ব্রিটিশ সরকার।

আরও পড়ুন:কেন্দ্রীয় নেতার সামনেই বিজেপির বিক্ষুব্ধদের স্লোগান, ‘বিপ্লব হঠাও, বিজেপি বাঁচাও’

এদিকে এই বিক্ষোভ প্রসঙ্গে ভারতীয় হাইকমিশনের এক মুখপাত্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলা হচ্ছে অনুমতি ছাড়া কিভাবে এত জন মানুষ জড়ো হলেন তা খতিয়ে দেখা হচ্ছে। পাশাপাশি তাঁর আরও দাবি ভারতবিরোধী বিচ্ছিন্নতাবাদী শক্তি এই বিরোধের নেতৃত্বে ছিল। তিনি স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন, ‘কৃষকদের সঙ্গে সরকার আলোচনা করছে। এবং এটা ভারতের অভ্যন্তরীণ ইস্যু।’ তবে শুধু লন্ডন নয়, কৃষকদের সমর্থনে প্রতিবাদ শুরু হয়েছে আমেরিকাতেও। গত শনিবার সান ফ্রান্সিসকোর ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভ দেখান কিছু প্রতিবাদী।

Previous articleনিজে দাঁড়িয়ে থেকে বাবার বিয়ে দিল ছেলে
Next articleভক্তদের অভিনব স্মরণ মারাদোনাকে