কৃষক স্বার্থে আজ থেকে পথে তৃণমূল, গান্ধী মূর্তির পাদদেশে লাগাতার অবস্থান বিক্ষোভ

কেন্দ্রের কৃষি বিলের বিরোধিতায় আজ, মঙ্গলবার দেশজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছে কৃষক সংগঠনগুলি। ধর্মঘটের ইস্যুগুলিকে নৈতিক সমর্থন করছে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। তবে বনধ-কে সমর্থন নয়। কৃষকদের পাশে থাকতে তৃণমূল আন্দোলনের অন্য এক রূপরেখা তৈরি করেছে।

মোদি সরকারের আমলে কৃষক ও শ্রমিকরা চরম দুর্দশার মধ্যে রয়েছেন। স্বার্থ বিরোধী বিল এনে কৃষক ও শ্রমিকদের অনিশ্চিত ভবিষ্যতের দিকে ঠেলে দেওয়া হচ্ছে। তাঁদের স্বার্থেই ফের পথে নামছে তৃণমূল। আজ, মঙ্গলবার কলকাতার রাজপথে এই কর্মসূচি নেওয়া হয়েছে। ধর্মতলায় গান্ধীমূর্তির পাদদেশে অবস্থান-বিক্ষোভ করবে তৃণমূলের কিষাণ খেতমজদুর শাখা। আজ থেকে এই কর্মসূচি শুরু হচ্ছে। চলবে ১০ তারিখ পর্যন্ত। বৃহস্পতিবার গান্ধীমূর্তির পাদদেশে দলের কর্মসূচিতে বক্তব্য রাখবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

গান্ধীমূর্তির পাদদেশে কৃষক স্বার্থে আন্দোলনকে অন্যমাত্রায় নিয়ে যেতে চাইছে তৃণমূল। ফসল ও চাষের সরঞ্জাম নিয়ে বিজেপির বিরুদ্ধে প্রতিবাদকে তুলে ধরার পরিকল্পনা নিয়েছে রাজ্যের শাসক দল। এই কর্মসূচিতে গ্রামাঞ্চল থেকেও যোগ দেবেন কৃষকরা। রাজ্যের প্রতিটি ব্লকেও কর্মসূচি নেওয়া হয়েছে। কিষাণ খেতমজদুর শাখার সভাপতি বেচারাম মান্না বলেন, বিজেপি কৃষক বিরোধী। কৃষকদের উন্নয়নে কেন্দ্রের বিজেপি সরকার কোনও দৃষ্টি দেয়নি। দেশের কৃষকদের চরম দুরবস্থার মধ্যে ঠেলে দিয়েছে কেন্দ্র সরকার। এদিকে কৃষক স্বার্থে ভারত বনধ-কে নৈতিকভাবে সমর্থন জানিয়েছে তৃণমূল।

অন্যদিকে রেল, বিমানবন্দরের মতো দেশের রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে বিক্রি করে দেওয়ার চেষ্টা কেন্দ্র লাগাতার করে চলেছে বলে অভিযোগ তৃণমূলের। এই ইস্যুতে বিজেপির বিরুদ্ধে ব্রেবর্ন রোডে কোল ইন্ডিয়ার সামনে বিক্ষোভ কর্মসূচি নিয়েছে তৃণমূলের শ্রমিক সংগঠন। আইএনটিটিইউসি নেত্রী দোলা সেন বলেন, দেশের জাতীয় সম্পত্তিগুলিকে বিক্রি করা চলবে না। বিজেপির বিরুদ্ধে আমাদের আন্দোলন চলবে।

আরও পড়ুন : এবার নন্দীগ্রামেই নতুন অফিস অনুগামীদের, কোলাঘাটে পর পর বৈঠকে শুভেন্দু

Previous articleপাস ও অনার্সের খালি আসনে ভর্তির জন্য চালু অনলাইন পোর্টাল
Next articleবনধে সরকারি কর্মীদের হাজিরা নিয়ে কোনও নির্দেশিকা নেই