কৃষক আন্দোলন: সরকারের ওপর চাপ বাড়াতে কাল রাষ্ট্রপতি সাক্ষাতে রাহুল-পাওয়াররা

কৃষি আইন প্রত্যাহারের দাবিতে দেশব্যাপী আন্দোলনের মাঝেই এবার এই আইনের বিরোধিতা করে বুধবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করতে চলেছেন ৫ সদস্যের বিরোধীদল। জানা গিয়েছে এই পাঁচ সদস্য দলে রয়েছেন এনসিপি প্রধান শরদ পাওয়ার, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী, সিপিআইএম মহাসচিব সীতারাম ইয়েচুরি সহ আরও দুই নেতৃত্ব। তথ্য অনুযায়ী, বুধবার সন্ধ্যা পাঁচটায় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে রাষ্ট্রপতি ভবনে সাক্ষাৎ করবে বিরোধী প্রতিনিধিদল। করোনা পরিস্থিতিকে গুরুত্ব দিয়ে মাত্র পাঁচজন নেতৃত্বকেই এই সাক্ষাতের অনুমতি দেওয়া হয়েছে।

মঙ্গলবার দেশের রাষ্ট্রপতির সঙ্গে বিরোধী প্রতিনিধিদলের এই সাক্ষাতের তথ্য প্রকাশ্যে এনেছেন সীতারাম ইয়েচুরি। অনুমান করা হচ্ছে, এই সাক্ষাৎ কৃষি আইন ও সাম্প্রতিক কৃষি আন্দোলনের প্রেক্ষিতে হতে চলেছে। যদিও সাক্ষাতের বিষয়বস্তু প্রকাশ্যে আনা হয়নি। প্রসঙ্গত, ১৩ দিন ধরে দিল্লি সীমান্তে কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলন করে চলেছেন কৃষকরা। এখনও পর্যন্ত সরকারের সঙ্গে পাঁচ দফা বৈঠক হলেও কোনো সমাধান সূত্র বের হয়নি। আগামীকাল বুধবার ষষ্ঠ দফায় সরকারের সঙ্গে বৈঠক রয়েছে কৃষকদের। একই দিনে রাষ্ট্রপতির সঙ্গে বিরোধী নেতৃত্তের এই সাক্ষাৎ নিঃসন্দেহে জল্পনা বাড়াচ্ছে।

আরও পড়ুন:“প্রেস, মিডিয়ার একটা ইজ্জত আছে” নাম না করে বার্তা তৃণমূল নেত্রীর

এদিকে মঙ্গলবার দেশ জুড়ে ভারত সফল করেছে দেশের কৃষক সংগঠনগুলির। এদিন ভারত বনধের মাঝে সন্ধে সাতটায় কৃষক নেতাদের সঙ্গে হঠাৎ বৈঠকের ডাক দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জানা গিয়েছে ১৩ থেকে ১৪ জন কৃষক নেতৃত্বকে এই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রীর তরফে। দেশজুড়ে তুমুল বিক্ষোভ আন্দোলনের মাঝে স্বরাষ্ট্রমন্ত্রীর হঠাৎ ডাকা এই বৈঠক নিয়েও জল্পনা কম নয়। সব মিলিয়ে কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের আন্দোলন রীতিমতো শোরগোল ফেলে দিয়েছে সরকারের অন্দরমহলে।

Previous article“প্রেস, মিডিয়ার একটা ইজ্জত আছে” নাম না করে বার্তা তৃণমূল নেত্রীর
Next article‘দুয়ারে সরকার’ এবার সত্যিই গৃহস্থের দরজায়