গেহলট-পাইলটের দুশ্চিন্তা বাড়িয়ে রাজস্থান পঞ্চায়েত নির্বাচনে বড় জয় বিজেপির

দেশজুড়ে একের পর এক নির্বাচনে ক্রমাগতভাবে ধরাশায়ী হতে দেখা দিয়েছে কংগ্রেসকে। সেই ধারা অব্যাহত রেখে এবার কংগ্রেস শাসিত রাজস্থানে বড়সড় ধাক্কা খেলো হাত শিবির। শাসক দলকে টেক্কা দিয়ে রাজস্থানের পঞ্চায়েত নির্বাচনে বিপুল জয় পেল বিজেপি। স্বাভাবিকভাবেই এ ঘটনায় বেশ চাপে অশোক গেহলট, শচীন পাইলটরা।

সাধারণত পঞ্চায়েত নির্বাচনে রাজ্যের শাসকদলের পাল্লাই বেশি ভারী থাকে। তাছাড়া সাম্প্রতিক রিপোর্ট লক্ষ্য করলে দেখা যাবে শহরের তুলনায় গ্রামাঞ্চলে নিজেদের গ্রহণযোগ্যতা অনেকটাই বাড়িয়ে তুলেছিল কংগ্রেস। সেখানেই কংগ্রেসের এহেন ফলে প্রশ্ন উঠছে তাদের সাংগঠনিক শক্তি নিয়ে। গত ২৩ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত রাজস্থানের জেলা পরিষদ ও পঞ্চায়েত সমিতি মিলিয়ে মোট ৪,৩৭১ টি আসনে নির্বাচন সম্পন্ন হয়। মঙ্গলবার রাতে রাজ্য নির্বাচন কমিশনের তরফে যে তথ্য প্রকাশ করা হয়েছে তাতে দেখা গেছে, ১,৮৩৩টি আসনে মরু রাজ্যের পঞ্চায়েত নির্বাচনে জয়লাভ করেছে বিজেপি। কংগ্রেস জয়ী হয়েছে ১,৭১৩টি আসনে। ৪১৩ টি আসন পেয়েছে নির্দল। রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টির দখলে গিয়েছে ৫৬টি আসন। সিপিআই ১৬টি এবং বিএসপি ৩টি আসন পেয়েছে। এনসিপি পেয়েছে ১টি আসন। মরু রাজ্যের শাসক দল হিসেবে থাকা কংগ্রেসের জন্য এই ফল নিঃসন্দেহে লজ্জাজনক।

আরও পড়ুন:দেশে ‘খুবই বেশি’ গণতন্ত্র, কৃষক আন্দোলনের মাঝে নীতি আয়োগ কর্তার মন্তব্যে বিতর্ক

এদিকে রাজস্থানের পঞ্চায়েত নির্বাচনের ফলাফল প্রকাশ্যে আসার পর অত্যন্ত খুশী বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। বুধবার সাংবাদিক বৈঠকে বিজেপি নেতা প্রকাশ জাভড়েকর বলেন, ‘শুধু রাজস্থান নয়, বিহার, তেলেঙ্গানা, অরুণাচল প্রদেশ সব জায়গাতেই ভোটের ফলাফলে দেখা যাচ্ছে মানুষ বিজেপি সরকারের সংস্কারগুলি খুশি হয়ে মেনে নিচ্ছে। শুধু বিরোধিতাই এখন নেতিবাচক রাজনীতি করছে তাই মানুষ তাদের ছুড়ে ফেলে দিচ্ছে।’ পাশাপাশি তিনি আরও বলেন, ‘পূর্ব দক্ষিণ উত্তর যেখানেই যান শুধু বিজেপি বিজেপি আর বিজেপি।’ পাশাপাশি রাজস্থানে এই জয়ের পরে দিন টুইট করতে দেখা যায় বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাকে। তিনি লেখেন, ‘গ্রামের ভোটদাতারা, বিশেষ করে মহিলারা কৃষকরা যেভাবে আমাদের সমর্থন করছেন তাতে আমরা কৃতজ্ঞ।’

Previous articleহেস্টিংস হাউসের সামনে জেপি নাড্ডাকে কালো পতাকা দেখানো হল
Next articleমতুয়ারা এদেশের নাগরিক, কোনও প্রমাণপত্রের প্রয়োজন নেই: মুখ্যমন্ত্রী