দেশে ‘খুবই বেশি’ গণতন্ত্র, কৃষক আন্দোলনের মাঝে নীতি আয়োগ কর্তার মন্তব্যে বিতর্ক

একদিকে কৃষি আইন প্রত্যাহারের দাবিতে কৃষকদের তীব্র আন্দোলন যখন প্রবল চাপে ফেলেছে মোদি সরকারকে ঠিক সেই সময় এক মন্তব্য করে বসলেন নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত। অতীতের নিয়ম সংস্কারের পথে বাধা প্রসঙ্গে তার দাবি, ভারতে ‘খুবই বেশি’ রকমের গণতন্ত্র রয়েছে। কৃষি আইনের বিরোধিতায় ভারত বনধ ও সমস্ত অবিজেপি দলগুলির কৃষকদের পাশে দাঁড়ানোর ঘটনার পর অমিতাভর এই মন্তব্য স্বাভাবিকভাবেই বিতর্ক সৃষ্টি করেছে।

সম্প্রতি এক ভার্চুয়াল অনুষ্ঠানে উপস্থিত হয়ে নীতি আয়োগের প্রধান ভারতের সংস্কারের প্রসঙ্গে চিনের অবাধ ক্ষমতার কথা তুলে ধরেন অমিতাভ। তিনি বলেন, ‘চিনে বিষয়টা সম্ভব হলেও ভারতে কঠোর সংস্কার অত্যন্ত কঠিন একটি বিষয়।’ শুধু তাই নয় এক্ষেত্রে রাজনৈতিক ইচ্ছেটাও থাকা অত্যন্ত প্রয়োজন। মোদি সরকারের উদাহরণ টেনে এরপর তিনি বলেন, খনি, কয়লা, শ্রম ও কৃষি ক্ষেত্রে সংস্কার ঘটিয়া সেই ইচ্ছেটা দেখিয়েছে মোদি সরকার। কারণ সংস্কার ছাড়া প্রতিযোগিতায় টিকে থাকা যায় না। পাশাপাশি তিনি আরো বলেন দেশের ১০ থেকে ১২ টি রাজ্যে যদি উঁচু হারে বৃদ্ধি ঘটতে পারে তবে গোটা দেশে তা সম্ভব না হওয়ার কোনও কারণ নেই।

এ পাশাপাশি তিনি বলেন, সস্তায় বিদ্যুৎ পেতে গেলে বিদ্যুৎ বন্টন সংস্থা গুলির মধ্যে আরও প্রতিযোগিতা দরকার। ফলে কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে বন্টন সংস্থার বেসরকারিকরণ করতে বলেছি আমরা। পাশাপাশি কৃষকদের দাবির প্রেক্ষিতে তিনি বলেন, ‘এটা বোঝা দরকার যে সরকারের এই সংস্কারে এমএসপি থাকছে মন্ডীও থাকছে। এর পাশাপাশি চাষীদের হাতে নিজেদের পণ্য বিক্রির জন্য একাধিক বিকল্প থাকতে হবে। এতে সুবিধা তাদেরই।’

আরও পড়ুন:কাশ্মীরে ফের গুলির লড়াই, নিহত ৩ জেহাদি

তবে নীতি আয়োগ প্রধানের ‘খুব বেশি গণতন্ত্র’ প্রসঙ্গে এদিন কংগ্রেসের মুখপাত্র সুপ্রিয়া শ্রীনেত বলেন, ‘খুব বেশি গণতন্ত্র বলে কিছু হয় না। যে কোনও মূল্যে ও সর্বশক্তি দিয়ে গণতন্ত্রকে রক্ষা করতে হবে আমাদের।’ এ প্রসঙ্গে শিবসেনার তরফে প্রিয়াঙ্কা চতুর্বেদী বলেন ‘খুব বেশি গণতন্ত্র কখনোই খুব খারাপ নয়।’ শিবসেনার কথায় নীতি প্রণয়নের ক্ষেত্রে যত বেশি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যুক্ত হয় ততই ভালো। সে ক্ষেত্রে সকলের জন্য একটি উন্নত নীতি তৈরি করা সম্ভব হয়।

Previous articleবার্সেলোনাকে ৩-০ গোলে হারালো জুভেন্তাস, জোড়া গোল রোনাল্ডোর
Next articleহেস্টিংস হাউসের সামনে জেপি নাড্ডাকে কালো পতাকা দেখানো হল