আন্দোলনের মঞ্চ যেন আস্ত আখড়া, কৃষক সেবায় সিঙ্ঘুতে জাতীয় খেলোয়াড়রা

একদিকে পাওয়ারলিফটিং করছেন মাশলম্যানরা। তার থেকে কিছুটা দূরে বসেছে কবাডি খেলার আসর। আরেকটি দল বাদাম ছাড়াচ্ছে, জোগাড় চলছে অন্য প্রয়োজনীয় সামগ্রীর। পালোয়ানদের জন্য তৈরি হবে শরবত। এই ছবিটা পঞ্জাবের কোনও সাধারন আখড়ার নয়, এমন ছবি দেখা যাচ্ছে সিঙ্ঘু বর্ডারে কৃষকদের বিক্ষোভস্থলে।

কুস্তি ও কবাডির মতো খেলাধুলার আখড়া বলা হয় পাঞ্জাব-হরিয়ানাকে। কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে মূলত আন্দোলনে নামা এই দুই রাজ্যের কৃষকদের পাশে এবার উপস্থিত হলেন দেশের নামি পাওয়ার লিফটার ও কবাডি খেলোয়াড়রা। কৃষক আন্দোলন স্থলেই বসে গেল অস্থায়ী জিমখানা। সিঙ্ঘু বর্ডারে ক্রমাগতভাবে বেড়ে চলেছে খেলোয়াড়ের সংখ্যা। যদিও এখানে তারা কৃষকদের সেবক মাত্র। ভারতীয় হকি দলের প্রাক্তন অধিনায়ক মঙ্গী বাগ্গা বাড়ির ওয়াশিং মেশিন তুলে নিয়ে এসেছেন কৃষকদের জন্য। নিজে হাতে জামা কাপড় ধুয়ে দিচ্ছেন তাদের। পাকিস্তানকে দুরমুশ করা আর এক কবাডি প্লেয়ার মনজিন্দর সিং সামলাচ্ছেন লঙ্গরখানা।

আরও পড়ুন:বিক্ষোভ জারি, আইন চ্যালেঞ্জ করে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ কৃষকরা

কে নেই এই কৃষক আন্দোলনে। জাতীয় কবাডি দলের প্রাক্তন ক্যাপ্টেন সহ রয়েছেন একাধিক বর্তমান খেলোয়াড়। আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত একাধিক পাওয়ার লিফটার। কৃষকদের লড়াইয়ে কাঁধে কাঁধে মেলাতে আরও আসছেন। প্রতিদিনই ভিড় বেড়ে চলেছে ক্যাম্পে। খেলোয়াড়দের শরীরচর্চায় যাতে কোনওরকম ক্ষতি না হয় তার জন্য জাতীয় দলের এই সমস্ত খেলোয়াড়রা অস্থায়ী ক্যাম্পে তৈরি করে ফেলেছেন অস্থায়ী জিমখানা। ইতিমধ্যেই সেই অস্থায়ী জিমে উপস্থিত হয়েছে ৩০০ কেজির ওয়েটলিফ্ট এবং প্রচুর ডাম্বেল।

কৃষকদের সুখ-দুঃখের ভাগীদার হয়েছেন জাতীয় দলের কাবাডি খেলোয়াড় লখা চিমা। জলন্ধরের বাসিন্দা এই কাবাডি খেলোয়াড় ভারতের হয়ে ইতিমধ্যেই খেলে এসেছেন ইংল্যান্ড, কানাডা সহ বিশ্বের একাধিক দেশে। তার ঠিকানা সিঙ্ঘু বর্ডারে আন্দোলনরত কৃষকদের ক্যাম্প। তাঁর ডাকে সাড়া দিয়ে উপস্থিত হয়েছেন আরও অনেকে। এদিন সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘কৃষকের পাশে দাঁড়ানোর পাশাপাশি প্রতিদিন দু’ঘণ্টা করে শরীর চর্চা করছি এখানে। অন্যরাও যাতে এখানে উপস্থিত হতে পারে এবং শরীরচর্চা করতে পারে সে ব্যবস্থা করা হচ্ছে। আমরা এখানে এসেছি কৃষকদের সমর্থনে। ততদিন পর্যন্ত সরব না যতদিন না সরকার কৃষকদের দাবি মেনে নিচ্ছে।’

এ প্রসঙ্গে ভারতীয় কাবাডি দলের প্রাক্তন অধিনায়ক মঙ্গী বাগ্গা বলেন, ‘এদের এই আন্দোলনে আমাদের পূর্ণ সমর্থন রয়েছে। টাটা আম্বানিরাতো আর কৃষকদের পাশে দাঁড়াবে না। ওই মাটির মানুষগুলির পাশে সমস্তটুকু দিয়ে আমরা দাঁড়িয়ে থাকবো। কারণ আমরা ও কৃষক পরিবারের সন্তান। যতদিন না সরকার দাবি মানছে ততদিন এই লড়াই চালিয়ে যাব আমরা।’ অন্যদিকে, কৃষকদের তরফে হুঁশিয়ারি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে আন্দোলন আরো তীব্র করার। সরকার যতদিন না তিনটি আইন প্রত্যাহার করছে ততদিন কোনওভাবেই থামবেন না দেশের কৃষকরা আগামী ১৪ ডিসেম্বর থেকে আন্দোলন আরো তীব্র কড়া হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

Previous articleযৌন লালসার শিকার এক ব্যক্তিকে বাঁচালো দমকল বাহিনী !
Next articleমুখ্যমন্ত্রীকে নজিরবিহীন আক্রমণ ধনকড়ের