ঘন্টায় ২০০০ রুটি, সিঙ্ঘুতে কৃষকের খিদে মেটাতে বসল অত্যাধুনিক যন্ত্র

প্রত্যাহার করতে হবে তিনটি কৃষি আইন। এই দাবিতে কেন্দ্রীয় সরকারের উপর ক্রমাগত চাপ বাড়িয়ে চলেছে দেশের কৃষক সংগঠনগুলি। শুক্রবার ১৬ দিনে পড়ল কৃষকদের এই আন্দোলন। দাবি না মেটা পর্যন্ত আন্দোলন যাতে লাগাতার ভাবে চলতে থাকে তার জন্য শুরু হয়েছে জোর কদমে প্রস্তুতি। সেই লক্ষ্যেই এবার দিল্লির সিংঙ্ঘু বর্ডারে অবস্থানরত হাজার হাজার কৃষকের খিদে মেটাতে এলো অত্যাধুনিক প্রযুক্তি। শীতের মরশুমে আন্দোলনে অনড় কৃষকের মুখে গরম রুটি তুলে দেওয়ার জন্য আনা হলো অত্যাধুনিক রুটি মেকার। ঘন্টায় ২০০০ রুটি তৈরি করতে সক্ষম এই যন্ত্র।

পঞ্জাবের অমৃতসরের স্বর্ণমন্দির ও গুরুদ্বার গুলিতে প্রসাদ বানানোর জন্য ব্যবহৃত হয় এই যন্ত্র। হাজার হাজার কৃষকের মুখে খাবার তুলে দিতে এটাই এখন ব্যবহৃত হবে সিঙ্ঘু বর্ডারে। এই রুটি তৈরির মেশিনের কর্মকাণ্ডের ভিডিও ইতিমধ্যেই সোশ্যাল-মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। অন্নদাতাদের জন্য এহেন উদ্যোগের প্রশংসা করেছেন বহু মানুষ। শুধু তাই নয়, কৃষকদের পাশে দাঁড়িয়ে তাদের জন্য চা ও স্নেকের আয়োজন করেছে খালসা এইড ফাউন্ডেশন। মহিলা আন্দোলনকারীদের জন্য তৈরি হয়েছে টয়লেট। সব মিলিয়ে আনুষঙ্গিক সমস্ত রকম ব্যবস্থা চলছে জোর কদমে।

আরও পড়ুন:হাইকোর্টে বড় ধাক্কা রাজ্যের, উচ্চপ্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ খারিজের নির্দেশ উচ্চ আদালতের

প্রসঙ্গত, কৃষি আইন প্রত্যাহারের দাবিতে গত ২৬ নভেম্বর থেকে আন্দোলনে নেমেছেন গোটা দেশের কৃষকরা। তাদের স্পষ্ট দাবি প্রত্যাহার করতে হবে তিনটি কৃষি আইন। যদিও সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে আইন সংশোধনে তারা রাজি রয়েছে কিন্তু প্রত্যাহারে নয়। এহেন টালমাটাল পরিস্থিতির মাঝে ব্যর্থ হয়েছে সরকার ও কৃষকদের মধ্যে একের পর এক বৈঠক। আন্দোলনের ধার আরও বাড়ানোর হুঁশিয়ারি দেওয়া হয়েছে কৃষকদের তরফে।

Previous articleকোচবিহারে ‘দুয়ারে সরকার’ শিবিরে কাতারে-কাতারে মানুষ, সামিল উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীও
Next articleবঙ্গধ্বনি পদযাত্রায় সামিল করোনা-মুক্ত গৌতম দেব