রাজ্য ঢেকেছে কুয়াশায়, আমেজ থাকলেও, এখনই জাঁকিয়ে শীত নয় বঙ্গে

গত কয়েকদিন ধরেই এমনটা হচ্ছে। ভোরবেলা বাইরে বেরিয়েও, কিচ্ছু দেখা যাচ্ছে না। কেন বলুন তো…. আরে না না, চোখ খারাপ না। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেড়ে যাওয়ায়, রাজ্যে কুয়াশার এই দাপট। যার কারণে, দুহাত দুরত্বেও কিচ্ছু দেখা যাচ্ছে না। আলো জ্বালালেও ৪ ফুট দূরে কী আছে ঠাহর হয় না। কলকাতা হোক বা জেলা, সর্বত্রই এক অবস্থা বিদ্যমান।

এদিকে সারা সকাল ঘন কুয়াশা থাকায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকছে স্বাভাবিকের থেকে অনেকটা নীচে। কিন্তু হঠাৎ করে এত কুয়াশা কেন?
আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি বিপরীত ঘূর্ণাবর্ত। অন্যদিকে, জম্মু-কাশ্মীরে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে। এই দুয়ের প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৯৮ শতাংশ হওয়ায় বঙ্গে কুয়াশার এই দাপট।

আগামী ৪৮ ঘণ্টায় ঘন কুয়াশার সতর্কবার্তা উত্তরবঙ্গের জেলাগুলিতে। সেইসঙ্গে দু-তিন দিন উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। ফলে, দৃশ্যমানতা ২০০ মিটার বা তার নিচে নামতে পারে কোথাও কোথাও।

অন্যদিকে, দক্ষিণবঙ্গের এগারোটি জেলায় ঘন কুয়াশার জন্য দৃশ্যমানতা দুশ মিটারের নিচে নামতে পারে। আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনা। কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুরে দৃশ্যমানতা কোথাও কোথাও ৫০ মিটার এর কাছাকাছি নেমে যেতে পারে আগামী ৪৮ ঘণ্টায়।

সারাদিন শীতের একটা হালকা আমেজ থাকলেও, এখনই জাঁকিয়ে শীত পড়বে না বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৪ ডিগ্রী, যা স্বাভাবিক। গতকাল ছিল ১৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। আবহাওয়া দফতরের পূর্বাভাস, কুয়াশার দাপট কমার সঙ্গে সঙ্গেই নামবে পারদ। জেলাগুলিতে ইতিমধ্যেই তাপমাত্রা নামতে শুরু করেছে। আগামী কয়েকদিনে তা আরও নামার সম্ভাবনা।

Previous articleসঙ্কটমুক্ত বুদ্ধবাবু, ছেড়ে দেওয়া হতে পারে তাঁকে
Next articleফিকি-র অনুষ্ঠানে কৃষি আইনের পক্ষে সওয়াল, কৃষকদের কী বার্তা মোদির!