আচমকা বিপর্যয়: সারা বিশ্বে ব্যাহত গুগল পরিষেবা

হঠাৎ বিপর্যয়। বিশ্ব জুড়ে ব্যাহত গুগলের (Google) বিভিন্ন পরিষেবা- জিমেল (Gmail), ইউটিউব (YouTube), গুগল সার্চ (Google Search)। করোনার দাপটে যখন বেশিরভাগ কাজ হচ্ছে বাড়ি থেকে অনলাইনে, তখন এই আচমকা বিপর্যয়ে মাথায় হাত অনেকের। সোমবার, পর পর ইউটিউব থেকে শুরু করে জিমেল, গুগল মিট (Google meet), গুগল ডকস (Google docs) ‘ক্র্যাশ’ করেছে। ফলে বিপর্যয় নেমে এসেছে একাধিক সেক্টরে।

প্রথমে ইউরোপ (Europe) ও অস্ট্রেলিয়ায়(Australia) এই সমস্যা দেখা যায়। পরে বিশ্বের বিভিন্ন প্রান্তে সমস্যা শুরু হয়। ভারেত কয়েকটি পরিষেবা ‘ডাউন’ থাকলেও, সন্ধে সাড়ে পাঁচটা নাগাদ ইউটিউব বিপর্যন্ত হতে দেখা যায়। আমেরিকা(America), এশিয়া(Asia), আফ্রিকার(Africa) বিভিন্ন জায়গাতেও এই সমস্যা শুরু হয়। জিমেলে লগইন করতে গেলে বলা হচ্ছে, “আমরা দুঃখিত। সাময়িকভাবে আপনার অ্যাকাউন্ট পাওয়া যাচ্ছে না। অসুবিধার জন্য আমরা ক্ষমা প্রার্থী এবং কয়েক মিনিট পর আবারও চেষ্টা করুন”।

টুইটার ( Twitter), ফেসবুকের (Facebook) ক্ষেত্রে এই সমস্যা ঘটলেও, এই ধরনের ঘটনা আগে গুগলের ক্ষেত্রে দেখা যায়নি। গুগলের পরিষেবা এভাবে বিপর্যস্ত হওয়ায়, সবচেয়ে বেশি সমস্যা হচ্ছে ইউটিউবের ক্ষেত্রে।

একাধিক সংস্থা গুগলের কাছ থেকে মন্তব্যের অপেক্ষায় রয়েছে। সমস্যা মিটে যাওয়ার আশা করছে সব মহল। যদিও গুগল এখনও এই বিষয়ে কোনও মন্তব্য করেনি।

আরও পড়ুন-আগামী ৪ থেকে ৬ মাস ভয়ঙ্কর রূপ নেবে করোনা: বিল গেটস

Previous article“বিজেপিকে আক্রমণ করলে গাড়ি অ্যাক্সিডেন্ট করিয়ে মারবো”, ফের বেফাঁস সায়ন্তন
Next articleকৈলাস-অনুগামীদের কুকীর্তি, ইন্দোরে মমতার পোস্টারের উপর দিয়েই হাঁটছে মানুষ, চলছে গাড়ি