আমেরিকায় প্রথম টিকা নিলেন নিউ ইয়র্কের নার্স, ফাইজারের ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে সিঙ্গাপুরেও

করোনা সংক্রমণে জেরবার আমেরিকা। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যার নিরিখে বিশ্বের মধ্যে প্রথমে নাম আমেরিকার, দ্বিতীয় ভারত। সোমবার থেকে মার্কিন মুলুকে শুরু হল করোনাভাইরাসের গণ টিকাকরণ। ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনা টিকার ব্যবহার শুরু হয়েছে। শনিবার সরকারিভাবে আমেরিকায় ফাইজারের ভ্যাকসিনের (Pfizer-Biontech Vaccine) জরুরি ব্যবহারে ছাড়পত্র দিয়েছিল মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (US Food and Drug Administration)। তারপরই আজ থেকে সেখানে শুরু হয় গণ টিকাকরণ। সেখানে প্রথম করোনা ভ্যাকসিন নিলেন নিউ ইয়র্কের এক নার্স।

স্থানীয় সময় সকাল সাড়ে ৯ টায় প্রথম টিকাটি নিলেন নিউ ইয়র্কের (New York) আইসিইউ নার্স স্যান্ড্রা লিন্ডসে (Sandra Lindsay)। এরপর এই বিষয়ে টুইট করে জানিয়েছেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। উল্লেখ্য, এখনও পর্যন্ত ব্রিটেন-সহ মোট পাঁচ দেশ ফাইজারের টিকায় ছাড়পত্র দিয়েছে। ব্রিটেন, আমেরিকা ছাড়াও সৌদি এবং বাহারিন টিকাটির ব্যবহারে ছাড়পত্র দিয়েছে। ভ্যাকসিনটির জরুরি ব্যবহারের ছাড়পত্র দিয়েছে কানাডাও। ফাইজার-বায়োএনটেক ভারতেও নিজেদের টিকার জরুরি ব্যবহারের অনুমতি চেয়ে আবেদন করেছে। ভারতের DCGI এখনও টিকাটিতে ছাড়পত্র দেয়নি।

অন্যদিকে ডিসেম্বরের শেষে ফাইজার-বায়োএনটেকের করোনা ভ্যাকসিন দিতে শুরু করবে সিঙ্গাপুর (Singapore)। সোমবার এ কথা জানালেন সে দেশের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং (Lee Hsien Loong)।

গত বৃহস্পতিবার বৈঠকে বসেছিল মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। বৈঠকের কারণ ছিল ফাইজারের টিকা ১৬ বছর বা তার বেশি বয়সি নাগরিকদের জন্য কতটা নিরাপদ, সামান্য ঝুঁকি উপেক্ষা করে এই টিকায় ছাড়পত্র দেওয়া যায় কিনা। বৈঠকে ফাইজারের পক্ষেই পড়ে বেশিরভাগ বিশেষজ্ঞের ভোট। ভ্যাকসিনটির জরুরি ব্যবহারে ছাড়পত্র দেওয়ার পক্ষে ভোট দেন কমিটির ১৭ জন সদস্য। ছাড়পত্র দেওয়ার বিপক্ষে ভোট দেন মাত্র চারজন। আর তারপরেই ফাইজারের টিকার ব্যবহারে ছাড়পত্র পাওয়া ছিল সময়ের অপেক্ষা। শনিবারই মেলে সেই ছাড়পত্র। এরপর রবিবার নিজেদের মিচিগান প্ল্যান্ট থেকে প্রথম দফার ওষুধ রপ্তানি শুরু করে দেয় মার্কিন সংস্থা ফাইজার।

এই মূহুর্তে আমেরিকা সাতটি করোনা টিকার (Corona Vaccine) তৈরি সমর্থন করছে। এর মধ্যে দু’টির প্রস্তুতকারক হল ফাইজার-বায়োএনটেক এবং মোডার্না। আর এই দুই সংস্থাই জরুরি ভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র চেয়েছিল। এর মধ্যে ফাইজারকেই প্রথম ‘এমার্জেন্সি ইউজ অথোরাইজেশন’ দেওয়ার সিদ্ধান্ত নিল মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। তারপরই সোমবার শুরু হল গণ টিকাকরণ।