সব আমেরিকাবাসীর জন্যই কাজ করব, আনুষ্ঠানিক জয়ের পর ঘোষণা বাইডেনের

বিভাজন নয়, ঐক্য। প্রচারের সুর ছিল এটাই। আর এবার আনুষ্ঠানিক জয়ের ঘোষণা হতেই ফের তা মনে করিয়ে দিলেন নতুন নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট (US president)। বললেন, আমি দেশের প্রতিটি মানুষের প্রেসিডেন্ট হিসেবে সব আমেরিকাবাসীর জন্যই কাজ করতে চাই।

এবারের ঘটনাবহুল মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ইলেক্টোরাল কলেজের ভোটে আনুষ্ঠানিকভাবে জয়ী ঘোষিত হলেন ডেমোক্র্যাট বাইডেন। ফল ঘোষণার শুরু থেকেই ভোটে কারচুপি হয়েছে অভিযোগ তুলে বারবার আদালতের দ্বারস্থ হন ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। তিনি কিছুতেই নিজের পরাজয় স্বীকার করতে চাইছিলেন না। যদিও প্রতিবারই আদালতে ধাক্কা খেতে হয়েছে তাঁকে। তবে এবার আর অন্য কোনও উপায় থাকল না। কারণ, মার্কিন ইলেক্টোরাল কলেজের ভোটাভুটিতে ট্রাম্পের হার নিশ্চিত হল। অন্যদিকে, জো বাইডেনের (Joe Biden) জয়ে সিলমোহর পড়ল। সোমবারই স্পষ্ট হয়ে যায় যে ৩০৬টি ইলেক্টোরাল কলেজ (ইসি) গিয়েছে বাইডেনের পক্ষে। অন্যদিকে বহু আইনি লড়াইয়ের পরেও ট্রাম্পের ঝুলিতে মাত্র ২৩২টি ইসি।

এই ফলাফল প্রকাশ্যে আসার পরেই পূর্বসূরিকে কড়া ভাষায় আক্রমণ করেন বাইডেন। তিনি বলেন, বহু দিন আগেই এদেশে গণতন্ত্রের আলো জ্বালানো হয়েছিল। অতিমারি বা ক্ষমতার অপব্যবহার সেই প্রজ্জ্বলনকে নেভাতে পারবে না। এই জয়ের কারণ ব্যাখ্যা করতে গিয়ে বাইডেন বলেন, আইনের শাসন, সংবিধান এবং জনগণের ইচ্ছা পুনঃপ্রতিষ্ঠিত হয়েছে। ভোটের ফলাফল নিয়ে ট্রাম্প এবং তাঁর সহযোগীদের অবমাননাকর মন্তব্য ও বারবার আদালতের দ্বারস্থ হওয়া নিয়েও মন্তব্য করেছেন বাইডেন। তাঁর মতে, এমন মরিয়া চেষ্টা আগে কোনওদিন দেখা যায়নি। ধন্যবাদ যে সুপ্রিম কোর্ট এই আবেদন বাতিল করে দিয়েছে। ট্রাম্প প্রশাসনের সমালোচনা করে নতুন প্রেসিডেন্ট আমেরিকাবাসীর উদ্দেশে বলেন, এখন পাতা উল্টে দেখার সময় এসে গিয়েছে। ঐক্যবদ্ধ হয়ে ক্ষত মেরামত করার সময়। এই যুদ্ধে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হয়েছে।

আরও পড়ুন-বয়স মাত্র ৭, এখনই ৮০ কেজি ওজন তুললো কানাডার বিস্ময়- বালিকা

Previous articleগার্ডেনরিচে ভাসছে নৌবাহিনীর অত্যাধুনিক যুদ্ধজাহাজ INS HIMGIRI, জেনে নিন খুঁটিনাটি
Next articleআজ থেকে বাড়ির আইসিইউতেই থাকবেন বুদ্ধদেব ভট্টাচার্য