৩৬ !!! ভেঙে গেল ৪২ এর রেকর্ড, সম্রাট চট্টোপাধ্যায়ের কলম

সম্রাট চট্টোপাধ্যায়

টেস্টের সর্বনিম্ন স্কোর, লজ্জার ইনিংস ভারতের। ভেঙে গেল ৪৬ বছরের রেকর্ড। ৭৪ এ ইংল্যান্ড আর এবার অস্ট্রেলিয়া। সেদিন লর্ডস আর আজ অ্যাডিলেড। তফাৎ একটাই সেদিন ছিল লাল বলের খেলা এর আজ গোলাপী।
৪, ৯, ২, ০, ৪, ০, ৮, ৪, ০, ৪, ১ – না এটা কোনও মোবাইল নম্বর নয়। ভারতীয় ব্যাটসম্যানদের লজ্জাজনক স্কোর। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাডিলেড টেস্টে দ্বিতীয় ইনিংসে ভারতের স্কোর মাত্র ৩৬। যা ভারতের টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বনিম্ন স্কোর।

আরও পড়ুন : পিঙ্ক বল টেস্টে লজ্জার হার ভারতের

অবাক হওয়ার মতোই ঘটনা বটে! এই টিমকেই নাকি বিশ্বের সেরা দল হিসেবে মানা হয়। সেই দলই অস্ট্রেলিয়ায় গিয়ে রীতিমতো নাকানিচোবানি খাচ্ছে।

আরও পড়ুন : বিরাটদের পাশে গাওস্কার

দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়ার সময় ধারাভাষ্যকাররা বলেছিলেন, ৩০০ রানের কাছাকাছি ভারত যদি টার্গেট দিতে পারে, তা হলেই এই ম্যাচ বের করা অস্ট্রেলিয়ার পক্ষে কঠিন হবে। প্রথম ইনিংসের পর ৫৩ রানে এগিয়ে ছিল ভারত। আর ২৫০ মতো রান করলেই অস্ট্রেলিয়াকে চাপে ফেলা যেত। এহেন সুবিধাজনক পরিস্থিতিতে থাকার পরও দ্বিতীয় ইনিংসে খড়কুটোর মতোই ভেঙে পড়ল ভারতীয় ব্যাটিং অর্ডার। ৩০০ রানের টার্গেট দেওয়া তো দূরের বিষয়, ৩৬ রানেই শেষ বিরাটদের সব জারিজুরি। ভারতীয় ব্যাটসম্যানদের একেবারে পাড়ার স্তরে নামিয়ে আনেন দুই অজি পেসার প্যাট কামিন্স (৪ উইকেট) আর জোস হ্যাজেলউড (৫ উইকেট)। দুই পেসারের নিখুঁত লাইন আপ আর সুইংয়ের কাছে অসহায় আত্মসমর্পণ করে ভারত।

প্রতিরোধ গড়ে তোলার কোনও চেষ্টাটুকুও কোহলি ব্রিগেডকে করতে দেখা যায়নি। কারও স্কোরই তাই দুই অঙ্কের সংখ্যা ছুঁতে পারেনি। ৩০০-র বদলে অস্ট্রেলিয়ার সামনে ৯০ রানের টার্গেট রাখে ভারত। প্রায় আড়াই দিন খেলা বাকি থাকতেই অস্ট্রেলিয়ার মাটিতে গোলাপী টেস্ট এর যবনিকা ঘটে। বক্সিং ডে টেস্ট এর আগে নিশ্চিত ভাবে অনেকটাই ব্যাকফুটে কোহলি হীন ভারত। টেস্ট লজ্জাজনক ইনিংস অবশ্য আগেও উপহার দিয়েছে ভারত।

১৯৪৭ সালে ব্রিসবেনে এই অস্ট্রেলিয়ার কাছে ৫৮ রানে অলআউট হতে হয়।১৯৫২ সালে ম্যানচেস্টারে ইংল্যান্ডের বিরুদ্ধেও ভারত থেমে গিয়েছিল ৫৮ টে। ১৯৯৬ এ ডারবানে দক্ষিণ আফ্রিকার কাছে ৬৬ টে আত্মসমর্পণ এর কথা যেমন আমাদের মনে আছে , তেমনি আমরা ভুলিনি ১৯৪৮ এ মেলবোর্নে ৬৭ রানে ইনিংস শেষ হবার লজ্জার কাহিনী। তবে ২০২০ টে সব রেকর্ড ছাপিয়ে গেল বিরাট এর নেতৃত্বাধীন ভারত।

Previous articleবিরাটদের পাশে গাভাস্কার
Next articleদলীয় বৈঠকে ফের কংগ্রেস সভাপতি পদে ফেরার ইঙ্গিত রাহুলের